smc
logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০, ৭ কার্তিক ১৪২৭

স্বেচ্ছাসেবীর অসুস্থতা টিকা সংশ্লিষ্ট নয়: অক্সফোর্ড

  আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

|  ১৭ সেপ্টেম্বর ২০২০, ১৫:৩৬
AstraZeneca's trial illnesses may not be due to COVID-19 shot says Oxford University
সংগৃহীত
অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় জানিয়েছে, তাদের তৈরি টিকার কারণে ট্রায়ালে অংশ নেয়া স্বেচ্ছাসেবী অসুস্থ হননি। তারা বলছে, এই অসুস্থতা টিকা সংশ্লিষ্ট নয়। এর আগে টিকার ট্রায়াল চলাকালে যুক্তরাজ্যে হঠাৎ এক ব্যক্তি অসুস্থ হয়ে পড়লে পরীক্ষা সাময়িকভাবে বন্ধ রাখতে হয়।

পরীক্ষায় অংশগ্রহণকারীদের তথ্যসংশ্লিষ্ট একটি নথি অনলাইনে পোস্ট করেছে অক্সফোর্ড। যুক্তরাজ্যে করোনা প্রতিরোধে টিকা নিয়ে চূড়ান্ত ধাপের পরীক্ষা চালাচ্ছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও ওষুধ প্রস্তুতকারক কোম্পানি অ্যাস্ট্রাজেনেকা। কিন্তু পরীক্ষা চলাকালে হঠাৎ করেই একজন স্বেচ্ছাসেবী গুরুতর অসুস্থ হয়ে পড়েন। এমতাবস্থায় ৬ সেপ্টেম্বর করোনার টিকার পরীক্ষা বন্ধ করে দেয়া হয়।

অক্সফোর্ড জানিয়েছে, তাদের টিকা এজেড ১২২১ বা চ্যাডক্স ১ একোভ-১৯ নেয়ার পর স্নায়বিক দুর্বলতাসহ অব্যক্ত স্নায়বিক লক্ষণ বিকাশের বিষয়টি উঠে এলে নিরাপত্তা পর্যালোচনা করা হয়। এ সময় টিকটির পরীক্ষা সাময়িক বন্ধ করে দেয়া হয়। তবে স্বতন্ত্র পর্যালোচনায় ওই অসুস্থতার সঙ্গে টিকার যোগসূত্র থাকার সুনির্দিষ্ট প্রমাণ পাওয়া যায়নি।

এরপর যুক্তরাজ্যের মেডিসিনস হেলথ রেগুলেটরি অথরিটি (এমএইচআরএ) টিকাটিকে নিরাপদ বলে অনুমোদন দেয়ার পর আবার ট্রায়াল শুরু হয়েছে। টিকার নিরাপত্তা দেখার জন্য একটি স্বাধীন কমিটিও গঠন করা হয়েছে।

এদিকে ব্রিটেন ছাড়াও ব্রাজিল ও দক্ষিণ আফ্রিকায় পুনরায় টিকার ট্রায়াল শুরু হয়েছে। তবে যুক্তরাষ্ট্রে এখনও এটির ট্রায়াল শুরু হয়নি।

RTVPLUS

সংশ্লিষ্ট সংবাদ : করোনাভাইরাস

আরও
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ৩৯৪৮২৭ ৩১০৫৩২ ৫৭৪৭
বিশ্ব ৪,১৫,৭০,৮৩১ ৩,০৯,৫৮,৫৪৬ ১১,৩৭,৭০৩
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়