logo
  • ঢাকা রোববার, ২০ সেপ্টেম্বর ২০২০, ৫ আশ্বিন ১৪২৭

ধর্ষকদের নপুংসক করা উচিত: ইমরান খান

  আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

|  ১৭ সেপ্টেম্বর ২০২০, ১৩:০৭ | আপডেট : ১৭ সেপ্টেম্বর ২০২০, ১৪:২৭
Rapists should be hanged or castrated _says Imran Khan
সংগৃহীত
পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান মনে করেন ধর্ষণের শাস্তি হিসেবে জনসমক্ষে ফাঁসি বা নপুংসক করে দেয়ার মতো আইন থাকা প্রয়োজন। গত সপ্তাহে দেশটিতে একটি ধর্ষণের ঘটনায় সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন। খবর ডয়চে ভেলের।

লাহোরের পার্শ্ববর্তী হাইওয়েতে গাড়ি চালিয়ে যাওয়ার সময় দুই সন্তানের এক মা-কে দুর্বৃত্তরা ধর্ষণ করে। এ ঘটনায় দেশজুড়ে তীব্র প্রতিবাদ ছড়িয়ে পড়ে।

ইমরান খান বলেন, ধর্ষকদের জনসমক্ষে ফাঁসিতে ঝুলিয়ে মারা উচিত। তবে এ ধরনের আইন জিএসপির আওতায় পাকিস্তানকে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)-এর দেয়া ব্যবসায়িক সুবিধাকে ক্ষতিগ্রস্ত করবে বলেও মনে করেন তিনি।

ইউরোপীয় ইউনিয়ন ২০১৪ সালে পাকিস্তানকে জিএসপি সুবিধা প্রদান করে, যার আওতায় দেশটি বেশকিছু পণ্য শুল্কমুক্ত সুবিধায় ইউরোপের দেশগুলোতে রপ্তানি করছে। তবে এ সুবিধা দেশটির মানবাধিকার পরিস্থিতির সাথে সম্পর্কযুক্ত। অর্থাৎ, মানবাধিকার লঙ্ঘনের মতো অপরাধের জন্য এ সুবিধা বাতিল করেতে পারে ইইউ।

ইমরান খান বলেন, ধর্ষককে নপুংসক করে দেয়ার মতো আইনের বিষয়ে চিন্তা ভাবনা করছেন তিনি। আর তা হতে পারে অপরাধের ধরনের উপর ভিত্তি করে।

পাকিস্তানের প্রধানমন্ত্রী বলেন, হত্যা মামলার ক্ষেত্রে যেমন অপরাধের উদ্দেশ্য ও ধরন বিবেচনায় নিয়ে প্রথম, দ্বিতীয় বা তৃতীয় ক্যাটাগরিতে ফেলা হয়, ধর্ষণের অভিযোগের বেলায়ও এমন হতে পারে। আর প্রথম ক্যাটাগরির অপরাধের শাস্তি হতে পারে রাসায়নিক প্রয়োগে নপুংসক করে দেয়া, যেন অপরাধী এ ধরনের অপকর্ম আর করতে না পারে।

এদিকে ধর্ষণের ঘটনায় অভিযুক্ত দুজনের একজনকে আটক করেছে পুলিশ। আটক ব্যক্তি ধর্ষণের সঙ্গে জড়িত থাকার কথা স্বীকারও করেছে। ডিএনএ পরীক্ষাতেও তার জড়িত থাকার প্রমাণ পেয়েছে পুলিশ।

পাকিস্তানে প্রায়ই ধর্ষণসহ নারী নির্যাতনের নানা ঘটনা ঘটে থাকে। গত ফেব্রুয়ারি মাসে দেশটির আইনপ্রণেতারা জনসমক্ষে মৃত্যুদণ্ডকে ধর্ষণের শাস্তি হিসেবে প্রস্তাব করলেও সেটি আইন হিসেবে পাস হয়নি।

আরও পড়ুন 

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ৩৪৪২৬৪ ২৫০৪১২ ৪৮৫৯
বিশ্ব ৩,০১,২৬,০২০ ২,১৮,৭৪,৯৫৭ ৯,৪৬,৭১২
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়