logo
  • ঢাকা রোববার, ২০ সেপ্টেম্বর ২০২০, ৫ আশ্বিন ১৪২৭

বাংলাদেশিদের মালয়েশিয়ায় প্রবেশের বিধিনিষেধ শিথিল

  আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

|  ১০ সেপ্টেম্বর ২০২০, ১৫:৪৩ | আপডেট : ১০ সেপ্টেম্বর ২০২০, ১৬:৫৯
Entry ban relaxed on expats, professional visit pass-holders from 23 countries including Bangladesh
সংগৃহীত
বাংলাদেশসহ ২৩টি দেশের নাগরিকদের ওপর আরোপিত প্রবেশ নিষেধাজ্ঞা শিথিল করেছে মালয়েশিয়া। দেশটির একজন সিনিয়র মন্ত্রী বৃহস্পতিবার এ কথা জানিয়েছেন।

মালয়েশিয়ার সুরক্ষা ও প্রতিরক্ষামন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকুব বলেছেন, অভিবাসন বিভাগের অনুমতি নিয়ে প্রবাসী এবং পেশাদার পাসকার্ডধারীরা দেশটিতে ঢুকতে পারবে। ৭ সেপ্টেম্বর আরোপ করা ওই বিধিনিষেধ শিথিল করার বিষয়ে মন্ত্রিসভার বিশেষ বৈঠকে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানান তিনি।

ইয়াকুব বলেন, প্রবাসী এবং পেশাদার ভিজিট পাসকার্ডধারীরা মালয়েশিয়ায় প্রবেশের আগে ইমিগ্রেশন ডিপার্টমেন্ট থেকে অনুমোদন নিতে হবে। এছাড়া তাদের আবেদনের সঙ্গে মালয়েশিয়ান ইনভেস্টমেন্ট ডেভেলপমেন্ট অথরিটিস বা সংশ্লিষ্ট সংস্থার একটি সাপোর্ট লেটারও থাকতে হবে।

স্থায়ী বাসিন্দাদের পাশাপাশি মালয়েশিয়ান নাগরিকদের বিদেশি দম্পতিদের প্রবেশেও বাধা নেই। তবে এটি হবে ‘ওয়ান-ওয়ে’ জার্নি। অর্থাৎ সেখানে গিয়ে তাদের থেকে যেতে হবে।

এছাড়া আক্রান্ত দেশগুলোর পাস-হোল্ডারধারী শিক্ষার্থীরাও দেশটিতে যেতে পারবে। তবে নতুন কোনও শিক্ষার্থী পরবর্তী ঘোষণার আগে আবেদন করতে পারবে না বলে জানিয়েছেন ইয়াকুব। যেসব ক্যাটাগরির কথা বলা হয়েছে সব ক্ষেত্রে অবশ্যই ইমিগ্রেশনের অনুমোদন লাগবে বলেও জানান তিনি।

বাংলাদেশ ছাড়া অন্য যে ২২টি দেশের সেক্ষেত্রে এই বিধিনিষেধ শিথিল করা হয়েছে, সেগুলো হলো- যুক্তরাষ্ট্র, ব্রাজিল, ভারত, রাশিয়া, কলম্বিয়া, দক্ষিণ আফ্রিকা, মেক্সিকো, পেরু, স্পেন, আর্জেন্টিনা, চিলি, ইরান, ব্রিটেন, সৌদি আরব, পাকিস্তান, ফ্রান্স, তুরস্ক, ইতালি, জার্মানি, ইরাক, ফিলিপাইন এবং ইন্দোনেশিয়া।

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ৩৪৪২৬৪ ২৫০৪১২ ৪৮৫৯
বিশ্ব ৩,০১,২৬,০২০ ২,১৮,৭৪,৯৫৭ ৯,৪৬,৭১২
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়