• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

ইরান বিরোধী জোট গড়তে পারে ইসরায়েল-আমিরাত: পম্পেও

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০৭ সেপ্টেম্বর ২০২০, ১৮:০০
UAE-Israel could form anti-Iran alliance says pompeo
মিডল ইস্ট আই থেকে নেয়া

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেছেন, ইরান বিরোধী জোট গড়ে তুলতে পারে ইসরায়েল ও সংযুক্ত আরব আমিরাত। মার্কিন অঞ্চল ও মধ্যপ্রাচ্য ইরানের কাছ থেকে রক্ষায় এই জোট গড়ে তুলবে দেশ দুটি।

মার্কিন গণমাধ্যম ফক্স নিউজকে পম্পেও বলেন, ইরানকে বড় একটি হুমকি বলে মনে করে আমিরাত ও ইসরায়েল। তাই তারা সম্পর্ক স্থাপনের একটি উপায় খুঁজে পেয়েছে। এর অংশ হিসেবে তারা একটি জোট গড়ে তুলবে যাতে এই হুমকি যুক্তরাষ্ট্র বা মধ্যপ্রাচ্যে কারও ক্ষতির কারণ না হয়।

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু, আবুধাবির ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন জায়েদ ও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যকার আলোচনা শুনতে পারার ঘটনাকে একটি ‘ঐতিহাসিক মুহূর্ত’ বলেও বর্ণনা করেছেন পম্পেও।

গত ১৩ আগস্ট মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানান যে, ইসরায়েলের সঙ্গে শান্তিচুক্তি স্থাপনে সম্মত হয়েছে আমিরাত। এই চুক্তি স্থাপনের পেছনে মধ্যস্থতা করেছে যুক্তরাষ্ট্র।

আবুধাবি বলছে, এই চু্ক্তির আওতায় অধিকৃত পশ্চিম তীরে সংযুক্তির পরিকল্পনা স্থগিত রাখবে তেলআবিব। তবে নেতানিয়াহু এ ধরনের দাবি অস্বীকার করেছেন। তিনি বলেছেন, এই পরিকল্পনা তারা বাতিল করেননি বরং কিছু সময়েরর জন্য পেছানো হয়েছে।

আরও পড়ুন

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশি শিক্ষার্থী বহিষ্কার
হামাসের অবস্থানগুলোতে হামলা চালাতে অগ্রসর হচ্ছে ইসরায়েলি বাহিনী
ইসরায়েলি হামলায় আরও ৭৯ ফিলিস্তিনি নিহত
ইসরায়েলে একাধিক ক্ষেপণাস্ত্র হামলা হিজবুল্লাহর
X
Fresh