• ঢাকা মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১
logo

গুরুতর করোনা রোগীদের জীবন বাঁচাচ্ছে কর্টিকোস্টেরয়েড

আরটিভি নিউজ

  ০৩ সেপ্টেম্বর ২০২০, ১৪:৫৫
করোনা
ফাইল ছবি

পুরো বিশ্ব করোনাভাইরাসের তাণ্ডবে বিপর্যন্ত। উদ্ভাবন হচ্ছে টিকা-ওষুধ। গবেষণা হচ্ছে, খোঁজা হচ্ছে সমাধানের পথ। তবে সম্প্রতি করোনা আক্রান্ত গুরুতর রোগীদের চিকিৎসায় নতুন ওষুধের পরামর্শ দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। তারা বলছে, কর্টিকোস্টেরয়েড ব্যবহার করলে মৃত্যুর ঝুঁকি ২০ শতাংশ কমে যেতে পারে।

হাইড্রোকর্টিসন, ডেক্সামেথাসন ও মেথিলপ্রেডনিসোলোনের অল্প ডোজে আলাদা আলাদা পরীক্ষা করা হয়েছে। তাতেই নিশ্চিত হওয়া গেছে হাসপাতালের আইসিইউতে থাকা গুরুতর অসুস্থ কোভিড রোগীদের বেঁচে থাকার হার বাড়িয়ে দিতে পারে কর্টিকোস্টেরয়েড।

গবেষকরা এক বিবৃতিতে জানান, ‘কর্টিকোস্টেরয়েড দিয়ে চিকিৎসার পর প্রায় ৬৮ শতাংশ রোগী (গুরুতর) বেঁচে গেছে, যেখানে কর্টিকোস্টেরয়েড ছাড়া বাঁচার হার প্রায় ৬০ শতাংশ।’ ডব্লিউএইচওর ক্লিনিক্যাল কেয়ারের প্রধান জ্যানেট ডিয়াজ বলেছেন, গুরুতর ও সংকটাপন্ন কোভিড রোগীদের জন্য স্টেরয়েড ব্যবহারে ‘জোর সুপারিশের’ বিষয়টি যুক্ত করেছে সংস্থা।

ডব্লিউএইচওর সোশ্যাল মিডিয়া লাইভ অনুষ্ঠানে জ্যানেট বলেছেন, ‘প্রমাণ হয়েছে যে কর্টিকোস্টেরয়েড ব্যবহারে হাজারে ৮৭ জন কম লোকের মৃত্যু হচ্ছে। এতগুলো জীবন বাঁচবে।’

পরীক্ষা বিশ্লেষণে যুক্ত থাকা ব্রিটেনের ব্রিস্টল ইউনিভার্সিটির মেডিক্যাল স্ট্যাটিস্টিকস ও এপিডেমিওলোজির অধ্যাপক জোনাথন স্টার্ন বলেছেন, ‘স্টেরয়েড একটি সস্তা ও প্রস্তুতকৃত ওষুধ, যা হাতের নাগালে থাকে। আমাদের বিশ্লেষণ নিশ্চিত করেছে কোভিডে গুরুতর আক্রান্ত রোগীদের মৃত্যুর হার কমাতে এটি কার্যকর।’

আরও পড়ুন: জো বাইডেন পেলেন আমেরিকার ৮১ নোবেল বিজয়ীর সমর্থন

এসজে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
দ্রুত ছড়াতে সক্ষম করোনার নতুন ভ্যারিয়েন্ট ফ্লার্ট
সংসদে ঢুকতে বাধা দেওয়ায় লতিফ সিদ্দিকীর ক্ষোভ
করোনার টিকার পার্শ্ব প্রতিক্রিয়ায় অভিনেতার হার্ট অ্যাটাক!
২৪ ঘণ্টায় ১৬ জনের করোনা শনাক্ত
X
Fresh