• ঢাকা শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১
logo

২০১৮ সালে গোপনে আমিরাত সফর করেছিলেন নেতানিয়াহু

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০১ সেপ্টেম্বর ২০২০, ১৬:২৬
Netanyahu visited UAE secretly in 2018
আনাদোলু এজেন্সি থেকে নেয়া

২০১৮ সালে গোপনে সংযুক্ত আরব আমিরাত সফর করেছিলেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। ওই সফরে তিনি গোপনে আবুধাবির ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন জায়েদের সঙ্গেও সাক্ষাৎ করেন। মঙ্গলবার ইসরায়েলের দৈনিক ইয়েদিয়থ আহরোনথ এ খবর প্রকাশ করেছে।

দৈনিকটি জানিয়েছে, নেতানিয়াহু-বিন জায়েদের গোপন ওই বৈঠকে ইসরায়েলি গোয়েন্দা সংস্থা মোসাদের প্রধান ইয়োসসি কোহেনও অংশ নিয়েছিলেন। তবে ওই বৈঠকের ব্যাপারে আনুষ্ঠানিকভাবে কিছু জানানো হয়নি।

গত ১৩ আগস্ট ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করতে এক শান্তিচুক্তির ঘোষণা দেয় সংযুক্ত আরব আমিরাত। যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় ওই চুক্তি স্বাক্ষরিত হয়েছে। সম্পর্ক স্বাভাবিক হওয়ার পর ‍উভয় দেশ একে অপরের রাজধানীতে দূতাবাস খোলার ঘোষণা দিয়েছে।

এমনকি উভয় দেশের মধ্যে বাণিজ্যিক ফ্লাইটও চালু হয়েছে। সোমবারই আবুধাবির উদ্দেশে তেলআবিব ছেড়ে আসে ইসরায়েলের রাষ্ট্রীয় একটি বিমানের ফ্লাইট। প্রথম এই আনুষ্ঠানিক ফ্লাইটে যুক্তরাষ্ট্র ও ইসরায়েলের শীর্ষ পর্যায়ের বেশ কয়েকজন কর্মকর্তা ছিলেন।

তবে ফিলিস্তিনিরা আমিরাত-ইসরায়েল চুক্তির নিন্দা জানিয়েছে। তারা বলছে, এটা ফিলিস্তিনের অধিকার আদায়ের সংগ্রামকে বাধাগ্রস্ত করবে।

ফিলিস্তিনের কর্তৃপক্ষ বলছে, ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিকের যেকোনো চুক্তি ২০০২ সালের আরব শান্তি প্রক্রিয়া অনুসারে হতে হবে। সেখানে ‘ভূমির বিনিময়ে শান্তির’ কথা বলা হয়েছে। কিন্তু ইসরায়েল ‘শান্তির বিনিময়ে শান্তির’ দাবি করে আসছে।

আরও পড়ুন: ভারতীয় সেনাবাহিনীর ব্যাপক ক্ষতি করতে পারবে চীন

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আমিরাতে ঋণের দায়ে প্রবাসীর আত্মহত্যা
দেশে ফিরলেন রাষ্ট্রপতি
ডব্লিউটিও সম্মেলন সোমবার, কী চায় বাংলাদেশ? 
বাংলাদেশ থেকে কর্মী নেবে সৌদি ও আমিরাত
X
Fresh