logo
  • ঢাকা মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর ২০২০, ৭ আশ্বিন ১৪২৭

ভারতীয় সেনাবাহিনীর ব্যাপক ক্ষতি করতে পারবে চীন

  আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

|  ০১ সেপ্টেম্বর ২০২০, ১৫:১৮ | আপডেট : ০১ সেপ্টেম্বর ২০২০, ১৫:৪৫
China can make India suffer 'severe' military losses
সংগৃহীত
চীন চাইলে আগের চেয়েও বেশি ক্ষতি করতে পারে ভারতীয় সেনাবাহিনীর। এবার স্পষ্ট ভাষায় হুঁশিয়ারি দিয়ে দিলো বেইজিং। চীনের সরকারি সংবাদমাধ্যম গ্লোবাল টাইমসে প্রকাশিত একটি প্রতিবেদনে বলা হয়েছে, চীন যদি ভারতের সঙ্গে সংঘর্ষে যায়, তাহলে আগের চেয়েও বেশি ক্ষতি করতে পারবে ভারতীয় সেনাবাহিনীর। অর্থাৎ বেইজিংয়ের স্পষ্ট হুঁশিয়ারি, এবারে যুদ্ধ বাঁধলে ১৯৬২ সালের চেয়ে বেশি ক্ষতি হবে ভারতের। কিন্তু গ্লোবাল টাইমসের দাবি, চীন নয়, এবারের সংঘর্ষে প্ররোচনা দিয়েছে ভারত।

বেইজিং দাবি করেছে, ভারতীয় সেনারাই লাদাখে চীন সীমান্তে ঢুকে পড়ার চেষ্টা করেছিল এবং সেজন্যই সংঘর্ষ হয়েছে। চীনের ওয়েস্টার্ন থিয়েটার কমান্ড দাবি করেছে, ভারতীয় সেনাবাহিনী আরও একবার বেআইনিভাবে চীনের সীমানা অতিক্রম করেছে। আর চীন শুধু নিজেদের সীমানা রক্ষা করেছে।

চীনের পররাষ্ট্রমন্ত্রীর বরাত দিয়ে গ্লোবাল টাইমসের প্রতিবেদনে বলা হয়, বেইজিং সবসময় প্রতিবেশীদের সঙ্গে ভালো সম্পর্কে বিশ্বাস করে। পুরো বিশ্বের মধ্যে সবচেয়ে বেশি প্রতিবেশী দেশ আছে চীনের। আমরা প্রতিবেশীদের সঙ্গে আলোচনা করে সব সমস্যা মেটানোর পক্ষপাতী। ভারত এবং চীনের সীমানা এখনও নির্ধারিত হয়নি। তাই একটা বিবাদ তৈরি হয়েছে। চীন নিজেদের ভূখণ্ড রক্ষা করার জন্য সব করতে পারে। তবে আমরা সব সমস্যা আলোচনার মাধ্যমেই মেটাতে চাই।

উল্লেখ্য, সোমবারই ফের পূর্ব লাদাখ সীমান্তে ভারত-চীন সংঘাতের খবর প্রকাশ্যে আসে। ভারতীয় সেনাবাহিনী জানায়, প্যাংগং লেকের দক্ষিণ প্রান্ত দিয়ে ভারতের জমিতে ঢোকার চেষ্টা করেছিল চীনের সেনাবাহিনী। কিন্তু ভারতীয় সেনাসদস্যরা চীনা সেনাসদস্যদের তৎপরতা ভেস্তে দেয়।

আরও পড়ুন: হাসাম ও ইসরায়েলের মাঝে পাল্টাপাল্টি হামলা বন্ধে সমঝোতা

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ৩৪৪২৬৪ ২৫০৪১২ ৪৮৫৯
বিশ্ব ৩,০১,২৬,০২০ ২,১৮,৭৪,৯৫৭ ৯,৪৬,৭১২
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়