• ঢাকা শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

ইসরায়েলেরে চাপে জেরুজালেমে নিজেদের বাড়ি গুঁড়িয়ে দিতে বাধ্য হচ্ছে ফিলিস্তিনিরা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০১ সেপ্টেম্বর ২০২০, ১২:০৬
Denied permits, Palestinians raze own homes in Jerusalem
আরব নিউজ থেকে নেয়া

ইসরায়েলের দখলকৃত পূর্ব জেরুজালেমে নিজের তৈরি করা বাড়ি বুলডোজার দিয়ে গুঁড়িয়ে দিতে বাধ্য হয়েছেন ফিলিস্তিনের আলা বোরখান। এর আগে সেখানকার ইসরায়েলি আদালত এটিকে অবৈধ ঘোষণা করে গুঁড়িয়ে দেয়ার নির্দেশ দেয়। খবর আরব নিউজের।

ইসরায়েলি কর্তৃপক্ষের কাছ থেকে নির্মাণের অনুমতি না নিলে পূর্ব জেরুজালেম ও দখলকৃত পশ্চিম তীরে ফিলিস্তিনিদের নিজস্ব জায়গায় ওঠানো বাড়ি গুঁড়িয়ে দিতে বাধ্য করে দখলদার বাহিনী। জাতিসংঘ জানিয়েছে, বাড়ি নির্মাণের অনুমতি পাওয়াটা ‘কার্যত অসম্ভব’, এর ফলে সেখানে ব্যাপক আবাসন সংকট তৈরি হয়েছে।

বোরখান বলেন, আমি ভবন নির্মাণের জন্য সিটি হলের কাছে আবেদন করেছি, কিন্তু অনুমতি পাইনি। তিনি বলেন, আমি আইনি ফি ও জমি জরিপের জন্য ৭৫ হাজার শেকেল (২২ হাজার ডলার) ব্যয় করেছি।

বোরখান আরও বলেন, আমি আমার সব পুঁজি এই ভবন নির্মাণের পেছনে ব্যয় করেছি। চার বছর ধরে ৮ লাখ শেকেল ব্যয় করে আমি এই বাড়ি তৈরি করেছি। কিন্তু নিজের হাতে বুলডোজার দিয়ে বাড়ি গুঁড়িয়ে দিতে আমার হৃদয় ভেঙে যাচ্ছে।

এখন পরিবার নিয়ে একটি ভাড়া বাড়িতে উঠেছেন বোরখান। এজন্য প্রতি মাসে তাকে ২ হাজার ৮০০ শেকেল ভাড়া দিতে হচ্ছে।

পূর্ব জেরুজালেম সিটি কর্তৃপক্ষের একজন উপদেষ্টা বেন আব্রাহামি বলেছেন, আইন অনুযায়ী প্রত্যেকটি আবেদন কঠোরভাবে খতিয়ে দেখা হয়। ইসরায়েলি কোর্টের আদেশ এবং আইনি মূল্যায়নের পর এই বাড়ি গুঁড়িয়ে দেয়া হচ্ছে।

এদিকে সিটি হলের তথ্য মতে, চলতি বছর এ পর্যন্ত পূর্ব জেরুজালেমে ফিলিস্তিনিদের ৪৪টি বাড়ি বুলডোজার দিয়ে গুঁড়িয়ে দেয়া হয়েছে।

আরও পড়ুন: সৌদি রাজপরিবারে আবারও উত্তেজনা, দুই যুবরাজসহ অনেক কর্মকর্তা বরখাস্ত

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
গাজায় ইসরায়েলি বর্বরতাকে গণহত্যা বলতে নারাজ আমেরিকা 
গাজায় নিহত ফিলিস্তিনিদের ৫৬ শতাংশ নারী ও শিশু: জাতিসংঘ
রাফা ছেড়ে পালিয়েছে সাড়ে ৫ লাখেরও বেশি ফিলিস্তিনি
ফিলিস্তিনিদের ত্রাণের ট্রাক লুট করছে ইসরায়েলিরা
X
Fresh