• ঢাকা রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

আমিরাত-ইসরায়েল চুক্তির বিদ্রূপাত্মক কার্টুন এঁকে জর্ডানি শিল্পী গ্রেপ্তার

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২৮ আগস্ট ২০২০, ১৬:৩০
Jordanian artist arrested over Israel-UAE deal cartoon
মিডল ইস্ট আই থেকে নেয়া

সংযুক্ত আরব আমিরাত ও ইসরায়েলের মধ্যকার শান্তিচুক্তির সমালোচনা করে একটি ক্যারিকেচার প্রকাশ করায় ইমাদ হাজ্জাজ নামের একজন কার্টুনিস্টকে গ্রেপ্তার করেছে জর্ডানের কর্তৃপক্ষ। আটক করার পর বৃহস্পতিবার হাজ্জাজকে নিরাপত্তা আদালতে পাঠানো হয়েছে। খবর মিডল ইস্ট আইয়ের।

হাজ্জাজের আঁকা ক্যারিকেচারে দেখা যায়, আবুধাবির শেখ মোহাম্মদ বিন জায়েদ আল-নাহিয়ান, যিনি আমিরাতের কার্যত শাসক হিসেবে পরিচিত, ইসরায়েলি পতাকা আঁকা একটি কবুতর ধরে রেখেছেন। সেখানে দেখা যায়, কবুতরটি আল-নাহিয়ানের চেহারায় থু থু দিচ্ছে, আর তিনি আমিরাতের কাছে মার্কিন এফ-৩৫ বিমান বিক্রির জন্য ইসরায়েলের সঙ্গে কথা বলছেন।

গত বুধবার আরবি ভাষায় নিউজ ওয়েবসাইট আল-আরাবি আল-জাদিদে ওই ক্যারিকেচার প্রকাশিত হয়। ক্যারিকেচারটি শিরোনাম দেয়া হয়, ‘ইসরায়েল আস্কস আমেরিকা নট টু সেল দ্য ইউএই এফ-৩৫’।

সেন্টার ফর দ্য প্রোটেকশন অ্যান্ড ফ্রিডম অব জার্নালিস্টস-এর সিইও নিদাল মানসুর বলেছেন, হাজ্জাজকে জর্ডানের সাইবার ক্রাইম আইনে গ্রেপ্তার করা হয়েছে। অন্য কোনও আরব দেশের বিরুদ্ধে আপত্তিকর কন্টেন্ট পাবলিশ করার কারণে এই আইনের বলে সাজার বিধান রয়েছে।

এক টুইট বার্তায় হাজ্জাজকে দ্রুত মুক্তি দেয়ার আহ্বান জানিয়েছেন মানসুর।

এদিকে সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া ছবিতে দেখা গেছে, হাজ্জাজকে নিরাপত্তা বাহিনী নিয়ে যাওয়ার সময় তিনি সমর্থকদের উদ্দেশে হাত নাড়ছেন। প্রসঙ্গত, রাজনৈতিক কার্টুন এঁকে ব্যাপক জনপ্রিয়তা পেয়েছেন হাজ্জাজ। টুইটারে তার ১ লাখ ৩০ হাজারের বেশি ফলোয়ার রয়েছে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh