logo
  • ঢাকা মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর ২০২০, ৭ আশ্বিন ১৪২৭

১২ আগস্ট বিশ্বের প্রথম করোনা টিকা আনছে রাশিয়া

  আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

|  ০৮ আগস্ট ২০২০, ১৬:০০ | আপডেট : ০৮ আগস্ট ২০২০, ২০:৫৪
First coronavirus vaccine to get registered Aug 12 in Russia
প্রতীকী ছবি
সারা বিশ্বে লাখ লাখ মানুষ এখন করোনাভাইরাসে আক্রান্ত। প্রতিদিনই লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। সারা বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা ইতোমধ্যেই ১ কোটি ৯৫ লাখ ৩২ হাজার ছাড়িয়েছে। এই ভাইরাসে এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ৭ লাখ ২৩ হাজার ১৮৪ জনের। এমন পরিস্থিতিতে আশার খবর শোনালেন রুশ বিজ্ঞানীরা। খবর জি নিউজের।

রাশিয়ার গামালেই ইনস্টিটিউট অব এপিডেমিওলজি অ্যান্ড মাইক্রোবায়োলজি তৈরি করেছে এই প্রতিষেধক। রাশিয়া জানিয়েছে, আগামী ১২ আগস্ট নিবন্ধন করা হবে বিশ্বের প্রথম করোনা টিকার। ইতোমধ্যেই বিশ্বের প্রথম দেশ হিসাবে করোনা টিকা হিউম্যান ট্রায়াল পর্ব শেষ করে ফেলেছে রাশিয়া!

এর আগেই টিকা প্রস্তুতকারী রাশিয়ার গামালেই ইনস্টিটিউট অব এপিডেমিওলজি অ্যান্ড মাইক্রোবায়োলজির ডিরেক্টর আলেকজান্ডার গিনস্টবার্গ বলেছিলেন, ১২ থেকে ১৪ আগস্টের মধ্যেই এই টিকা বাজারে ছাড়ার লক্ষ্যমাত্রা নিয়ে এগোচ্ছে সংস্থাটি।

তবে গত মাসে রাশিয়ার স্বাস্থ্যমন্ত্রী মিখাইল মুরশকো জানিয়েছিলেন যে, আগস্ট মাসেই বাজারে টিকা ছাড়ার আদেশ ইতোমধ্যে জারি হয়ে গেছে। দ্রত গতিতে চলছে টিকা উৎপাদনের কাজ। এ বছরের মধ্যেই সাড়ে ৪ কোটিরও বেশি টিকার ডোজ রাশিয়া তৈরি করতে পারবে বলেও জানান তিনি।

এদিকে রাশিয়ান ডাইরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ডের প্রধান কিরিল ডিমিত্রিভ বলেন, আগস্ট মাসে কয়েক হাজার ব্যক্তির ওপর করোনা টিকা ফেজ-থ্রি ট্রায়াল শুরু হওয়ার সম্ভাবনা রয়েছে। তিনি বলেন, হিউম্যান ট্রায়ালের ফলাফলের ভিত্তিতে আগামী আগস্ট মাসে এই ভ্যাকসিন রাশিয়াতে এবং সেপ্টেম্বরে অন্যান্য দেশগুলোতে অনুমোদন পাবে বলে আমাদের আশা। যার ফলে এটি বিশ্বে প্রথম ভ্যাকসিন হতে চলেছে।

অন্যদিকে বিজ্ঞানী এবং স্বাস্থ্য বিশেষজ্ঞরা সতর্ক করে বলেছে যে, ভ্যাকসিন বের করার ব্যাপারে তাড়াহুড়ো করা ঠিক হবে। তারা বলছেন, নিরাপদ এবং কার্যক্ষমতার ব্যাপারে নিশ্চিত না হয়ে টিকা ব্যবহারের জন্য অনুমোদন দেয়া উচিত নয়।

RTVPLUS

সংশ্লিষ্ট সংবাদ : করোনাভাইরাস

আরও
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ৩৪৪২৬৪ ২৫০৪১২ ৪৮৫৯
বিশ্ব ৩,০১,২৬,০২০ ২,১৮,৭৪,৯৫৭ ৯,৪৬,৭১২
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়