• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

চীনে ফের নতুন ভাইরাসের হানায় সাতজনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০৬ আগস্ট ২০২০, ১৮:২৪
new infection kills 7 in china
জি নিউজ থেকে নেয়া

চীনে ফের নতুন ভাইরাসের সংক্রমণ হয়েছে। নতুন এই ভাইরাসে ইতোমধ্যেই প্রাণ হারিয়েছেন ৭ জন। আক্রান্ত হয়েছে আরও ৬০। সেখানকার স্থানীয় সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী মানুষ থেকে মানুষে সংক্রমণের কথা উল্লেখ করে সতর্কও করা হয়েছে বুধবার। খবর জি নিউজের।

এই বছরের প্রথম ৬ মাসের মধ্যেই পূর্ব চীনের জিসাংশু প্রদেশে এই সিভিয়ার ফিভার উইথ থ্রম্বোসাইটোপেনিয়া সিনড্রোম (এসএফটিএস) ভাইরাসের মাধ্যেমে ৩৭ জন আক্রান্ত হয়েছিলেন। পরে পূর্ব চীনের আনহুই প্রদেশে আক্রান্ত হয়েছেন আরও ২৩ জন। এমনটাই প্রকাশিত হয়েছে সেখানকার গ্লোবাল টাইমস সংবাদ মাধ্যমে।

আক্রান্ত এক নারী প্রায় এক মাস চিকিৎসার পর হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন সুস্থ হয়ে। তার ক্ষেত্রে উপসর্গও করোনার মতোই জ্বর ও কাশি। কিন্তু চিকিৎসকরা তার শরীরে লিউকোসাইট ও রক্তকণিকার অভাবও দেখেছিলেন।

তবে এই এসএফটিএস ভাইরাস নতুন নয়। ২০১১ সালেই এই ভাইরাসের প্যাথোজেন আলাদা করেছে চীন। ভাইরাস বিশেষজ্ঞরা মনে করছেন পোকার মাধ্যেমে মানুষ থেকে মানুষে ছড়িয়ে পড়তে পারে এই ভাইরাস।

জেজিয়াং বিশ্ববিদ্যালয়ের সঙ্গে সংযুক্ত একটি হাসপাতালের চিকিৎসক শেং জিফাং জানিয়েছেন, মানুষ থেকে মানুষে ছড়িয়ে পড়ার সম্ভাবনা উড়িয়ে দেয়া যাচ্ছে না। রক্ত কিংবা মিউকাসের মাধ্যমে ছড়াতে পারে এই ভাইরাস। এছাড়া পোকার কামড়ের মাধ্যমে ছড়াতে পারে এই ভাইরাস।

আরও পড়ুন:

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশ-চীনের সামরিক মহড়া, যে প্রতিক্রিয়া জানাল ভারত
বাংলাদেশের সঙ্গে সাংস্কৃতিক বিনিময় বৃদ্ধির আহ্বান জানালেন চীনের কালচারাল কাউন্সিলর 
ডিএনসিসির সঙ্গে চীনের আনহুই প্রদেশের সমঝোতা স্মারক সই
ঢাকা সফরে আসছে চীনের দুই প্রতিনিধিদল
X
Fresh