logo
  • ঢাকা শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০২০, ১১ আশ্বিন ১৪২৭

অনুমতি ছাড়া গান বাজানোয় ট্রাম্পের বিরুদ্ধে মামলা

  আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

|  ০৬ আগস্ট ২০২০, ১৫:২১ | আপডেট : ০৬ আগস্ট ২০২০, ১৫:৩৩
Neil Young sues Donald Trump's campaign for using his songs
নিউইয়র্ক পোস্ট থেকে নেয়া
অনুমতি না নিয়ে নির্বাচনী প্রচারে গান ব্যবহারের জন্য ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে মামলা করেছেন কানাডিয়ান-আমেরিকান গায়ক নিল ইয়ং। দুটি গানের জন্য তিন লাখ ডলারের ক্ষতিপূরণ চেয়েছেন এই শিল্পী। খবর ডয়চে ভেলের।

২০১৫ সালেও বিষয়টি নিয়ে তার আপত্তির কথা জানিয়েছিলেন ইয়ং। সেই বছর অর্থাৎ যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্প প্রথমবারের মতো অংশ নেয়ার সময়ও নির্বাচনী প্রচারে ৭৫ বছর বয়সী শিল্পীর গান বাজানো হয়। তবে শিল্পীর আপত্তি সত্ত্বেও ট্রাম্পের প্রচারবাহিনী তাতে কান দেয়নি।

নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্রে আবার শুরু হয়েছে প্রচারের তোড়জোর। সমর্থকদের আকৃষ্ট করতে গত মাসে ওকলাহোমার তুলসা অঞ্চলে বাজানো হয়েছিল নিল ইয়ংয়ের ‘রকিন ইন দ্য ফ্রি ওয়ার্ল্ড’ এবং ‘ডেভিলস সাইডওয়াক’ গান দুটি। প্রতিটি গানের জন্য দেড় লাখ ডলার করে মোট তিন লাখ ডলারের ক্ষতিপূরণ দাবি করে তাই মামলা ঠুকে দিয়েছেন ইয়ং।

যুক্তরাষ্ট্রে কপিরাইট আইনে শিল্পীকে তার গান সজ্ঞানে অজ্ঞতা এবং ঘৃণা প্রকাশ করা হয় এমন ‘অ-যুক্তরাষ্ট্রীয়’ নির্বাচনী প্রচারের থিমসং হিসেবে ব্যবহারে সম্মতি দিতে বারণ করা হয়েছে।

এ কারণে গত ৩ জুলাই নিজের ওয়েবসাইটে নিল ইয়ং লিখেছিলেন, এই প্রেসিডেন্টের কথা শেষ হওয়ার পরই ‘রকিন ই দ্য ফ্রি ওয়ার্ল্ড’ বাজালে কেমন লাগতে পারে ভাবুন একবার। মনে হয় গানটা যেন তারই থিমসং। কিন্তু আমি তো এজন্য গানটা লিখিনি। এদিকে নিল ইয়ংয়ের মামলার বিষয়ে ট্রাম্প বা তার নির্বাচনী দলের এখনও কোনও প্রতিক্রিয়া জানা যায়নি।

তবে অনুমতি ছাড়া গান ব্যবহারের জন্য ট্রাম্পের নির্বাচনী দলের প্রতি নিল ইয়ং একা অসন্তুষ্ট নন। এর আগে গান ব্যবহারের আগে শিল্পীদের অনুমতি নেয়ার আহ্বান জানিয়ে খোলা চিঠি লিখেছে ‘আর্টিস্টস রাইট অ্যালায়েন্স’৷ সেই চিঠিতে মিক জ্যাগার, কিথ রিচার্ডস, এল্টন জন, লায়নেল রিচি, সিয়া, মাইকেল স্টাইপ, স্টিভেন টাইলার, শেরিল ক্রোর মতো শিল্পীরাও স্বাক্ষর করেছেন।

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ৩৫৫৪৯৩ ২৬৫০৯২ ৫০৭২
বিশ্ব ৩,২১,৯৬,৬৫৫ ২,৩৭,৫১,১৩৪ ৯,৮৩,৬০৯
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়