logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর ২০২০, ৯ আশ্বিন ১৪২৭

যুক্তরাষ্ট্রে টিকটক বিক্রির জন্য ৬ সপ্তাহ সময় দিলেন ট্রাম্প

  কামরুজ্জামান হেলাল, যুক্তরাষ্ট্র

|  ০৪ আগস্ট ২০২০, ১৯:১৮ | আপডেট : ০৪ আগস্ট ২০২০, ২০:০৫
Trump gives six weeks to Tiktok to sell its app
সংগৃহীত
জনপ্রিয় অ্যাপ টিকটক যুক্তরাষ্ট্রের কোনও প্রতিষ্ঠানের কাছে বিক্রি করে দেয়ার জন্য অ্যাপটির মালিকানা প্রতিষ্ঠান বাইটডেন্সকে ছয় সপ্তাহ সময় দিয়েছেন ডোনাল্ড ট্রাম্প। টিকটক নিয়ে সোমবার মার্কিন প্রেসিডেন্ট এই নির্দেশনা দেন বলে জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

এই সময়ের মধ্যে অ্যাপটি যুক্তরাষ্ট্রের কোনও প্রতিষ্ঠানের হাতে বিক্রি না করলে এটির ‘ব্যবসা গুটিয়ে’ দেয়া হতে পারে বলে ইঙ্গিত দিয়েছেন ট্রাম্প। তিনি বলেন, এটা আমেরিকার কোনও কোম্পানির হবে, এটার মালিকানা থাকবে এই দেশে। কেননা আমরা নিরাপত্তা নিয়ে কোনও সমস্যা দেখতে চাই না।

২০১৭ সালে চালু হওয়ার অল্প সময়ের মধ্যেই বিশ্বজুড়ে ব্যাপক জনপ্রিয়তা পেয়ে যায় ৬০ সেকেন্ড দৈর্ঘ্যের ভিডিও তৈরির অ্যাপ টিকটক। কিন্তু সাম্প্রতিক সপ্তাহগুলোতে যুক্তরাষ্ট্রের সরকারি কর্মকর্তা ও আইনপ্রণেতারা উদ্বেগ প্রকাশ করে বলে আসছিলেন, অ্যাপটি অসৎ উদ্দেশে ব্যবহার করতে পারে বেইজিং। এতে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা হুমকিতে পড়তে পারে।

এমন উদ্বেগের মুখে ট্রাম্প সম্প্রতি ঘোষণা দেন, যুক্তরাষ্ট্রে চীনের এই অ্যাপটি নিষিদ্ধ করা হতে পারে। এমন পরিস্থিতিতে অ্যাপটি চীনা প্রতিষ্ঠানের কাছ থেকে কিনে নেয়ার জন্য আগ্রহ দেখায় যুক্তরাষ্ট্রের টেক জায়ান্ট মাইক্রোসফট। অ্যাপটি নিজেদের মালিকায় আনলে যুক্তরাষ্ট্র আর্থিকভাবে কতটুকু লাভবান হবে এ নিয়ে এরই মধ্যে প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে আলোচনা করছে মাইক্রোসফটের প্রতিনিধিরা।

--------------------------------------------------------------
আরও পড়ুন: মালয়েশিয়ায় আল জাজিরার কার্যালয়ে অভিযান
--------------------------------------------------------------

এক বিবৃতিতে তারা জানিয়েছে, এ ব্যাপারে মার্কিন সরকারের সঙ্গে একটি চুক্তিতে পৌঁছার জন্য তারা কাজ চালিয়ে যাবে এবং ১৫ সেপ্টেম্বরের মধ্যে আলোচনা সম্পন্ন করার লক্ষ্য রয়েছে। টিকটক অ্যাপ যুক্তরাষ্ট্রের কোনও প্রতিষ্ঠানের কাছে বিক্রি করে দিতে চীনা টেক কোম্পানি বাইটডেন্সের ওপর চাপ তৈরির জন্যই ট্রাম্প সময় নির্ধারণ করে দিয়েছেন বলে ধারণা করা হচ্ছে।

ট্রাম্প বলেন, আমি ১৫ সেপ্টেম্বর পর্যন্ত সময় ঠিক করে দিলাম। এরপর এটি (টিকটক) যুক্তরাষ্ট্রে ব্যবসার বাইরে চলে যাবে। অ্যাপটির দাম প্রসঙ্গে ট্রাম্প বলেন, যুক্তরাষ্ট্র দামের সর্বোচ্চটাই দেবে।

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ৩৫৩৯৫৩ ২৬২৯৫৩ ৫০৪৪
বিশ্ব ৩,১৮,২৪,৯০৮ ২,৩৪,২৭,৯১৮ ৯,৭৬,১৫৫
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়