• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

মালয়েশিয়ায় আল জাজিরার কার্যালয়ে অভিযান

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০৪ আগস্ট ২০২০, ১৮:৩০
Malaysia police raid in Kuala lampur al Jazeera office
আল জাজিরা থেকে নেয়া

অভিবাসী শ্রমিকদের নিয়ে কাতার ভিত্তিক জনপ্রিয় টেলিভিশন চ্যানেল আল জাজিরায় প্রচারিত তথ্যচিত্রের রেশ ধরে এবার চ্যানেলটির কুয়ালালামপুর কার্যালয়ে অভিযান চালিয়েছে মালয়েশিয়ার গোয়েন্দা পুলিশ। বুকিত আমানের গোয়েন্দা পুলিশের পক্ষ থেকে আজ মঙ্গলবার সকাল সাড়ে ১১টায় অভিযান চালানো হয়েছে বলে জানানো হয়। এসময় তদন্তের স্বার্থে কিছু ডিভাইস নিয়ে যাওয়া হয়েছে বলেও জানানো হয়।

আল জাজিরার পক্ষ থেকে দাবি করা হয়েছে, অভিযানের সময় তাদের দুটি কম্পিউটার নিয়ে যাওয়া হয়েছে। করোনাভাইরাস নিয়ন্ত্রণে লকডাউনের মধ্যে অভিবাসী শ্রমিকদের প্রতি মালয়েশিয়া প্রশাসনের বৈষম্যমূলক আচরণ নিয়ে ৩ জুলাই ‘লকডআপ ইন মালয়েশিয়াস লকডাউন’ নামে একটি তথ্যচিত্র প্রচার করে আল জাজিরা।

তথ্যচিত্রটি’তে ভুল তথ্য উপস্থাপনের অভিযোগ এনে ব্যাপক তদন্তে নামে মালয়েশিয়া প্রশাসন। মালয়েশিয়ায় কর্মরত আল জাজিরার সাত সাংবাদিককে তলব করা হয় এবং ক্ষমা চাওয়ার জন্য বলা হয়। যদিও আল জাজিরা এ তথ্যচিত্রের পক্ষে অবস্থান নেয় এবং এ তথ্যচিত্রটি শতভাগ পেশাদারিত্বের মাধ্যমে করা হয়েছে বলে বিবৃতি দেয়।

একই সঙ্গে তথ্যচিত্রে সঙ্গে সম্পৃক্ত আল জাজিরার স্টাফ এবং সাক্ষাৎকারদাতাদের ওপর নানা হুমকি-ধমকি আসছে উল্লেখ করে তাদের নিরাপত্তায় ব্যবস্থা গ্রহণের জন্য সরকারের কাছে দাবি জানানো হয়।

এদিকে এই তথ্যচিত্রে সাক্ষাৎকার দেয়ায় রীতিমতো হুলিয়া জারি করে আটক করে কারাগারে পাঠানো হয়েছে রায়হান কবির নামে এক বাংলাদেশিকে। তাকে ১৪ দিনের রিমান্ডেও নেয়া হয়েছে। আর আটকের আগেই কালো তালিকাভুক্ত করে বাতিল করা হয় তার ভিসা।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রাজধানীতে গ্রেপ্তার ২৭
রাজধানীতে মাদকবিরোধী অভিযান, গ্রেপ্তার ১৯
মালয়েশিয়ায় ই-পাসপোর্টসংক্রান্ত হাইকমিশনের জরুরি নোটিশ
মালয়েশিয়ায় ২৩ বাংলাদেশিসহ ২৬ জন আটক
X
Fresh