logo
  • ঢাকা রোববার, ২৭ সেপ্টেম্বর ২০২০, ১২ আশ্বিন ১৪২৭

লাল পেঁয়াজ থেকে যুক্তরাষ্ট্রে ব্যাকটেরিয়ার সংক্রমণ, আক্রান্ত ৪০০

  আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

|  ০৪ আগস্ট ২০২০, ১৬:৪০ | আপডেট : ০৪ আগস্ট ২০২০, ১৭:২২
salmonella outbreak in us and canada linked to red onions
প্রতীকী ছবি
করোনাভাইরাস আতঙ্কের মধ্যেই যুক্তরাষ্ট্রে নতুন করে সালমোনেলা ব্যাকটেরিয়ার সংক্রমণ ঘটেছে। তবে শুধু যুক্তরাষ্ট্র নয়, কানাডাতেও বাড়ছে সালমোনেলা ব্যাকটেরিয়ার প্রকোপ! আর এই সংক্রমণের উৎস হচ্ছে পেঁয়াজ! এমনটাই মনে করছেন বিশেষজ্ঞরা।

জানা গেছে, ইতোমধ্যেই যুক্তরাষ্ট্রের ৩১টি রাজ্যে সংক্রমণ ঘটেছে সালমোনেলা ব্যাকটেরিয়ার । এই ব্যাকটেরিয়া সংক্রমণে অন্তত ৪০০ মানুষ অসুস্থ হয়ে পড়েছেন। তাদের অনেকেই হাসপাতালে চিকিৎসাধীন। বিশেষজ্ঞদের ধারণা, কোনও সংস্থার সরবরাহ করা লাল পেঁয়াজ থেকেই এই ব্যাকটেরিয়া ছড়িয়ে পড়েছে।

যুক্তরাষ্ট্র ও কানাডায় সালমোনেলা ব্যাকটেরিয়ার সংক্রমণের জন্য প্রাথমিকভাবে থমসন ইন্টারন্যাশনাল নামে একটি সংস্থার সরবরাহ করা লাল পেঁয়াজই দায়ী বলে মনে করছেন বিশেষজ্ঞরা। ফলে যেসব জায়গায় এই প্রতিষ্ঠান থেকে পেঁয়াজ সরবরাহ করা হয়েছে, সেখান থেকে ওই পণ্য আবার ফিরিয়ে আনা হচ্ছে।

--------------------------------------------------------------
আরও পড়ুন: জম্মু-কাশ্মীরে দুইদিনের কারফিউ
--------------------------------------------------------------

সালমোনেলা ব্যাকটেরিয়ার সংক্রমণের ফলে সাধারণত জ্বর, ডায়রিয়া, পেটে ব্যথার মতো সমস্যা দেখা দেয়। শরীরে এই ব্যাকটেরিয়া সংক্রমিত হওয়ার ৬ ঘণ্টা থেকে ৬ দিন পর্যন্তও সমস্যা বা এই উপসর্গগুলো ক্রমশ প্রকট হতে থাকে। সাধারণত ৪ থেকে ৭ দিন পর্যন্ত এই সংক্রমণের প্রভাব লক্ষ্য করা যায়। চিকিৎসকরা বলছেন, মূলত ৫ বছরের কম বা ৬৫ বছরের বেশি বয়সীরাই এই ব্যাকটেরিয়ায় আক্রান্ত হচ্ছেন বেশি।

তবে এই প্রথম নয়, কয়েকদিন আগেই পোলট্রির হাঁস ও মুরগি থেকে সালমোনেলা ব্যাকটেরিয়ার সংক্রমণের খবর জানিয়েছিল মার্কিন সংস্থা সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি)। ২০২০ সালে এখনও পর্যন্ত বিশ্বের ৪২টি দেশে সালমোনেলা ব্যাকটেরিয়া সংক্রমণের খবর পাওয়া গেছে।

আরও পড়ুন: জার্মানিতে করোনা বিরোধী মিছিল, আটক ১৩০

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ৩৫৫৪৯৩ ২৬৫০৯২ ৫০৭২
বিশ্ব ৩,২১,৯৬,৬৫৫ ২,৩৭,৫১,১৩৪ ৯,৮৩,৬০৯
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়