logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর ২০২০, ৯ আশ্বিন ১৪২৭

জম্মু-কাশ্মীরে দুইদিনের কারফিউ

  আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

|  ০৪ আগস্ট ২০২০, ১৫:২৬ | আপডেট : ০৪ আগস্ট ২০২০, ১৬:২৪
2 Day Curfew In Kashmir A Year After Union Territory Move
এনডিটিভি থেকে নেয়া
জম্মু ও কাশ্মীরকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করার এক বছর পূর্তি হচ্ছে আগামীকাল। তার আগে জম্মু ও কাশ্মীরে অশান্তি রুখতে আজ মঙ্গলবার (৪ আগস্ট) ও আগামীকাল বুধবার (৫ আগস্ট) কারফিউ জারি করার সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন।

শ্রীনগরের জেলা প্রশাসক জানিয়েছেন, তাদের কাছে খবর এসেছে যে- কাশ্মীরে কিছু ‘বিচ্ছিন্নতাবাদী এবং পাকিস্তানের মদদপুষ্ট কিছু গোষ্ঠী ৫ আগস্ট দিনটিকে কালো দিবস হিসেবে পালন করার পরিকল্পনা করেছে। এই পরিস্থিতিতে এলাকায় বিক্ষোভ হওয়ার সম্ভাবনা উড়িয়ে দেয়া হচ্ছে না। সাধারণ মানুষের জীবনকে বিপন্ন করার জন্য সহিংস বিক্ষোভ হতে পারে বলে সুনির্দিষ্ট তথ্য হাতে এসেছে’। ফলে এই পরিস্থিতিকে সামাল দিতে প্রশাসনের পক্ষ থেকে কাশ্মীর উপত্যকা জুড়ে কারফিউ জারি করা হয়েছে।

তবে কোভিড-19 মহামারিজনিত পরিস্থিতিতে যারা আবশ্যকীয় পরিসেবাগুলোর সঙ্গে যুক্ত তেমন ব্যক্তিদের নিরাপদ স্থানে সরিয়ে দেয়ার ব্যবস্থাও করা হয়েছে প্রশাসনের পক্ষ থেকে।

গত বছরের ৫ আগস্ট সংবিধানের ৩৭০ ধারা অনুযায়ী জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করার সিদ্ধান্ত ঘোষণা করে কেন্দ্র। পাশাপাশি রাজ্যটিকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু ও কাশ্মীর এবং লাদাখে বিভক্ত করা হয়। সেই সময় অশান্তি এড়াতে উপত্যকার কয়েকশ’ রাজনৈতিক নেতাকে আটক বা গ্রেপ্তার করা হয়। সাবেক মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতিসহ অনেক নেতা এখনও গৃহবন্দি রয়েছেন।

---------------------------------------------------------------
আরও পড়ুন: জার্মানিতে করোনা বিরোধী মিছিল, আটক ১৩০
---------------------------------------------------------------

এদিকে জম্মু ও কাশ্মীরের আরেক সাবেক মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লাহ, যাকে প্রায় আট মাস আটক করে রাখার পরে গত ১১ মার্চ মুক্তি দেয়া হয়েছিল। তিনি এক টুইট বার্তায় বলেন, ২০১৯ সালে শ্রীনগরের পরিস্থিতির তুলনায় এবার আরও ২৪ ঘণ্টা আগেই সব প্রস্তুতি শেষ হয়েছে এবং আমার ধারণা, উপত্যকা জুড়ে সব জায়গাতেই একই কাজ করা হচ্ছে, সব জায়গাতেই কঠোর কারফিউতে জারি করা হয়েছে।

অন্যদিকে জম্মু ও কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতিকে জননিরাপত্তা আইনে আরও তিন মাসের জন্য আটক করে রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে। জম্মু-কাশ্মীর নিয়ে কেন্দ্রের পদক্ষেপের বিরোধিতা করায় আটক করা হয় পিপলস কনফারেন্সের প্রধান সাজাদ লোনকেও। যদিও তাকে গত ৩১ জুলাই মুক্তি দেয়া হয়। কিন্তু পিপলস ডেমোক্র্যাটিক পার্টির প্রধান মুফতি এক বছরেরও বেশি সময় আটক থাকার পরও তাকে কবে মুক্তি দেয়া হবে সে সম্পর্কে নির্দিষ্ট কিছুই জানায়নি কেন্দ্র।

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ৩৫৩৯৫৩ ২৬২৯৫৩ ৫০৪৪
বিশ্ব ৩,১৮,২৪,৯০৮ ২,৩৪,২৭,৯১৮ ৯,৭৬,১৫৫
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়