• ঢাকা রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
logo

যাত্রীরা যত অসহায় ভাড়া তত বেশি!

মাসুদ মোস্তাহিদ

  ০৯ ডিসেম্বর ২০১৭, ১৩:৩৯

কাকডাকা ভোরে আজানের সুমধুর সুরে রাজধানী ঢাকা যখন জেগে উঠতে থাকে, একই সময়ে প্রতারণার ডালা সাজাতে থাকে অসাধু চক্রও। এরমধ্যে দৃশ্যমান অসাধু চক্রটি হলো পরিবহনের সঙ্গে সংশ্লিষ্টরা।

সদরঘাট লঞ্চ টার্মিনাল। প্রতিদিন ভোরে হাজারো যাত্রী নিয়ে এখানে ভিড়ে অসংখ্য লঞ্চ। অনেক মানুষ। তাই এখানে ভাড়া নৈরাজ্যও বেশি। সদরঘাট থেকে মিরপুর-১ পর্যন্ত নির্ধারিত ভাড়া ২৪ টাকা ও চিড়িয়াখানার ভাড়া ২৭ টাকা হলেও আদায় করা হচ্ছে ৬০ টাকা। উত্তরার ভাড়া নেয়া হয় ১০০ টাকা। যে যেখানেই নামুক ভাড়া কম নেই। আবার বিশেষ কোনো দিন বা ঈদে এ হার বেড়ে হয় কয়েকগুণ।

দিনের শুরুটাই যখন হয় জিম্মিদশা দিয়ে তখন বাকি সময় কী আর ভালো কাটে? এরপর শুরু হয় অফিস টাইম।

এছাড়া দৌড়াদৌড়ির মধ্যে দিয়ে বাসে ওঠার প্রতিযোগিতা তো রয়েছেই। এর মধ্যেও থাকে আবার গেটলক বিড়ম্বনা।

নির্ধারিত ভাড়ার চেয়ে ৫-১০ টাকা বেশি নিয়েও পথে পথে পরিবহন থামিয়ে যাত্রী ওঠানো হয়। আর এ নিয়ে যাত্রী ও হেলপারের মধ্যে তর্কাতর্কিও প্রতিদিনকার দৃশ্য।

এদিকে বাস মিনিবাসের জন্য আলাদা ভাড়া সরকার ধরে দিলেও ১০ টাকার নিচে কোনো বাস ভাড়া নেই। চেকারের নামেও নেয়া হয় বাড়তি টাকা। শাহবাগ থেকে ফার্মগেট এলে ভাড়া ১০ টাকা দিতেই হবে।

কোনো কোনো বাসে তার চেয়েও বেশি। আবার অফিস টাইম শেষ। রাস্তায় যাত্রী না থাকায় গেটলক পরিণত হয় মালবাহী গাড়িতে।

হরতাল-অবরোধ বা বৃষ্টির দিনে নৈরাজ্য বেড়ে যায় কয়েকগুণ। যাত্রীরা যেখানে যতো বেশি অসহায় সেখানে তত বেশি ভাড়া। ফলে অতিরিক্ত যাত্রী তোলা ও ভাড়া নিয়ে হাতাহাতির ঘটনাও ঘটে।

বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মোজাম্মেল হক চৌধুরী জানান, সরকার কর্তৃক যে ভাড়া নির্ধারণ করা হয়েছে সেখানে আমরা কোনো কথা বলতে পারিনি। কিন্তু রাস্তায় দেখা যাচ্ছে সে ভাড়া মানা হচ্ছে না বরং কোনো কোনো ক্ষেত্রে তার চেয়ে পাঁচগুণ পর্যন্ত অতিরিক্ত ভাড়া আদায় করা হচ্ছে।

তবে ঢাকার বাস সার্ভিসগুলোতে শৃঙ্খলা আনতে নতুন করে ভাড়া নির্ধারণ করা হয়েছিলো। সিটিং সার্ভিসের নামে প্রতারণা বন্ধে ঘোষণা দিয়ে অভিযানেও নামে সরকার। কিন্তু বন্ধ হয়নি গণপরিবহনে ভাড়া নৈরাজ্য।

সবকিছু দেখেও নির্বিকার বিআরটিএ। এ বিষয়ে আরটিভির ক্যামেরার সামনে আসতে রাজি নন বিআরটিএর চেয়ারম্যান মো. মশিয়ার রহমান।

তবে পরিবহন সংশ্লিষ্টরা বলছেন, ভাড়া নৈরাজ্যের জন্য দায়ী মাত্রাতিরিক্ত চাঁদাবাজি।

আরকে/জেবি

মন্তব্য করুন

daraz
  • এক্সক্লুসিভ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ময়মনসিংহে বাসের ধাক্কায় সিএনজির ২ যাত্রী নিহত 
শাহ আমানতে ৯০ হাজার ইউএই দিরহামসহ যাত্রী আটক
রেললাইনে উঠে গেল বাস, প্রাণে বাঁচল হাজারও যাত্রী 
বাংলাবান্ধা স্থলবন্দর দিয়ে আমদানি-রপ্তানি ও যাত্রী পারাপার বন্ধ
X
Fresh