Mir cement
logo
  • ঢাকা শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ২ আশ্বিন ১৪২৮

সাংবাদিক-প্রশাসন ম্যানেজের নামে কোচিং পরিচালকদের কাছে চাঁদাবাজি

Extortion, coaching, director, name, journalist-administration, management
সাংবাদিক-প্রশাসন ম্যানেজের নামে কোচিং পরিচালকদের কাছে চাঁদাবাজি

সরকারি নির্দেশ অমান্য করে রাজধানীর ফার্মগেটে চলছে কোচিং বাণিজ্য। এই কোচিং বাণিজ্য চালাতে গণমাধ্যম ম্যানেজ করার নামেও চলছে চাঁদাবাজি।

সরেজমিনে ঘুরে দেখা গেছে, ফার্মগেটের আশপাশে থাকা প্রায় অর্ধশতাধিক কোচিং সেন্টার খোলা রয়েছে। প্রতিদিন সকাল ৭টা থেকে রাত ৯টা পর্যন্ত চলতে কোচিংগুলো। সাংবাদিকদের উপস্থিতি টের পেয়ে ক্লাসে ছাত্র-ছাত্রী রেখে পালিয়ে যায় একাধিক কোচিং সেন্টারের শিক্ষক। কেউ কেউ ভয়ে ভেতরে শিক্ষার্থী রেখেই তালা মেরে সটকে পড়েন।

এই বিষয়ে জানতে চাইলে ফার্মগেট জোনের সভাপতি মোস্তফা পাটোয়ারী বলেন, গণমাধ্যমের ভয়ে পালিয়েছেন কোচিং শিক্ষকরা। কোচিংয়ের শিক্ষকরা মনে করছেন যে হাট বাজার সব খোলা হয়েছে সেখানে কোচিং খুললে কিসের দোষ।

জানা গেছে, করোনার প্রথম ঢেউয়ে ফার্মগেট সব কোচিং বন্ধ থাকলেও করোনার দ্বিতীয় ঢেউয়ে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার আগেই কোচিংয়ের কার্যক্রম চালিয়ে যাচ্ছে। শিক্ষার্থীদের শারীরিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি না মেনে কোচিং চলছে। এক টেবিলে গাদাগাদি করে চারজন শিক্ষার্থীকে বসানো হচ্ছে। এতে শিক্ষার্থীদের পাশাপাশি তার পুরো পরিবার করোনা সংক্রমণের ঝুঁকিতে পড়েছে।

ফার্মগেট ঘটনাস্থল থেকে চলে এলে এই প্রতিবেদকে খবরপ্রচার বন্ধ করতে অনুরোধ করে ম্যানেজ করার চেষ্টা করেন 'অ্যাসোসিয়েশন অব শ্যাডো এডুকেশন' (অ্যাসেব) সংগঠনটি বহিষ্কৃত সাধারণ সম্পাদক মাহাবুব আরেফিন। প্রতিবেদকে ম্যানেজ করতে না পেরে মাহাবুব আরেফিন বলেন, প্রশাসন ম্যানেজ করেই চলছে কোচিং। সংবাদ প্রচার করলেও কিছু হবে না বলে মনে করেন তিনি।

সরকারি আদেশ অমান্য করে কোন যুক্তিতে কোচিং বাণিজ্য পরিচালনা করা হচ্ছে এ বিষয়ে নামপ্রকাশে অনিচ্ছুক এক কোচিং পরিচালক বলেন, করোনা পরিস্থিতি কিছুটা স্বাভাবিক আর ভ্যাকসিন দেশে আসার আভাস পাওয়ায় এ মাসের শুরুতে ক্ষুদ্র পরিসরে কোচিং চালানোর উদ্যোগ নিয়েছি। এর মধ্যে গত সপ্তাহে সাংবাদিক আসাতে পরের দিন কিভাবে কোচিংয়ের কার্যক্রম অব্যাহত রাখা যায়,তা নিয়ে জরুরি ভিত্তিতে মিটিং কল করেন ফার্মগেট জোনের সিনিয়র সহ-সভাপতি এস এম সাখাওয়াত। মিটিংয়ে ফার্মগেট জোনের সভাপতি মোস্তফা পাটোয়ারী তার বক্তব্যে বলেন, সাংবাদিক আর প্রশাসনিক ম্যানেজের ক্ষমতা মাহাবুব আরেফিনের মতো দ্বিতীয় কোন ব্যক্তি নেই দেশে। যা আমি খুব কাছ থেকে দেখেছি।

সাংবাদিক ও প্রশাসনের লোকজন ম্যানেজে ফার্মগেট জোনের মাহাবুব আরেফিন পূর্বের মতো ফার্মগেটের সব কোচিং পরিচালক একত্রিত করে সাংবাদিক ও প্রশাসন ম্যানেজের দায়িত্ব নেন। তখন প্রত্যেক সদস্যদের কাছ থেকে আপতকালীন চাঁদা বাবদ এক হাজার টাকা করে ধার্য করেন।

গত তিন বছরে মাসিক চাঁদা বাদেও প্রায় দশবার সাংবাদিক ও প্রশাসন ম্যানেজ করার প্রতিশ্রুতি দিয়ে আপতকালীন চাঁদা আদায় করেন বলে অভিযোগ রয়েছে মাহাবুব আরেফিনের বিরুদ্ধে।

সাংবাদিক ও প্রশাসন ম্যানেজের নামে আরেফিনের চাঁদা আদায়ের বিষয়ে ফার্মগেটের এক কোচিং পরিচালক বলেন, অভিযোগটি সত্য। তবে টাকা দিয়ে সাংবাদিক ম্যানেজ করা সম্ভব নয় বলে আমার ধারণা। এরপরও কোচিং পরিচালনা করতে গিয়ে অতীতে বেশ কয়েকবার আপতকালীন চাঁদা দিয়ে আসছি। কিন্তু এইবার কোন প্রকার চাঁদা দেওয়া হয়নি। কেননা অতীতেও তারা আপতকালীন চাঁদা বাবদ মোটা অঙ্কের টাকা সংগ্রহ করে ব্যয় খাতের বিষয়টি স্পষ্ট করেনি কোচিং পরিচালকদের। পূর্বের আর্থিক লেনদেনে সংশয় থাকাতে পরিচিত দীর্ঘ দুই যুগের বেশি সাংবাদিকতা পেশায় থাকা এক সিনিয়র সাংবাদিক কে বিষয়টি অবগত করি এবং জানতে চাই আসলেই সাংবাদিকদের সাথে পূর্বে বা এখনকার সময়ে কোন আর্থিক লেনদেন করছে কিনা। তখন সাংবাদিক বলেন, সাংবাদিকতার মতো মহান পেশা নিয়ে অপপ্রচার কখনও মেনে নিবো না। যার কারণে সাংবাদিক ম্যানেজ নিয়ে বিগত দিনে অভিযুক্ত চাঁদাবাজদের বিরুদ্ধে মামলা করবেন বলেও জানিয়েছেন।

উপরোক্ত অভিযোগ নিয়ে অ্যাসোসিয়েশন অব শ্যাডো এডুকেশন বাংলাদেশ (অ্যাসেব) এর কেন্দ্রীয় সাধারণ সম্পাদক ও ঢাকা বিভাগীয় দায়িত্বে থাকা তামিমা এম মিতুয়া বলেন, আমাদের কোনও সদস্য বা গোষ্ঠী এরকম কোন কাজের সাথে যুক্ত হলে অবশ্যই সাংগঠনিক ব্যবস্থা গ্রহণ করা হবে। আমরা শুনেছি সাংবাদিকদের ম্যানেজ করবার জন্য টাকা উত্তোলন করা হয়েছে। আমরা তাদের বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নেবো। আর সেইসঙ্গে বহিষ্কৃত সদস্য হয়ে যারা এসব কাজ করছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে আলোচনা করা হবে ও কঠোর ব্যবস্থা নেয়া হবে।

উল্লেখ্য, সাংবাদিক ম্যানেজের দায়িত্বভার মাহাবুব আরেফিন নিয়ে থাকলেও তিনি গত বছরেই কোচিং পরিচালকদের সংগঠন ‘অ্যাসোসিয়েশন অব শ্যাডো এডুকেশন' ( অ্যাসেব) সংগঠনটি থেকে বহিষ্কৃত

এফএ

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS