logo
  • ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯, ৪ আশ্বিন ১৪২৬

শিল্পকলায় ‘মুজিব মানে মুক্তি’ প্রদর্শিত

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ০৬ আগস্ট ২০১৯, ২১:১৩ | আপডেট : ০৬ আগস্ট ২০১৯, ২১:৪১
‘মুজিব মানে মুক্তি’ নাট্যাখ্যান

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে মাসব্যাপী বিভিন্ন কার্যক্রমের অংশ হিসেবে বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে অনুষ্ঠিত হয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠানের।

মঙ্গলবার (৬ আগস্ট) সাংস্কৃতিক অনুষ্ঠানের এই আয়োজনে ছিল দেশাত্মবোধক গান, নাচ ও নাটক প্রদর্শনী।

অনুষ্ঠানে দাম দিয়ে কিনেছি বাংলা, যতদিন রবে পদ্মা মেঘনা এবং শোন একটি মুজিবরের থেকে গানের সঙ্গে নৃত্য পরিবেশন করে একাডেমির নৃত্যদল। একাডেমির শিশু সংগীত দল ‘ধন্য মুজিব ধন্য’ ও ‘সত্য বল সুপথে চল’ গান দুটি পরিবেশন করে। ‘দুঃখিনী বাংলা জননী বাংলা’ গানটির সঙ্গে নৃত্য পরিবেশন করে একাডেমির শিশু নৃত্যদল। একক সংগীত পরিবেশন করে শিল্পী সাজেদ আকবর, শিল্পী কৃষ্ঠি হেফাজ, শিল্পী অনুপমা মুক্তি, শিল্পী আবু বকর সিদ্দীকী ও শিল্পী পুষ্পিতা। আবৃত্তি পরিবেশন করেন শিমুল মোস্তফা।

এরপর পরিবেশিত হয় বঙ্গবন্ধুর মহান সংগ্রামী জীবন-ভিত্তিক ঐতিহাসিক নাট্যাখ্যান ‘মুজিব মানে মুক্তি’। লিয়াকত আলী লাকী’র গ্রন্থনা, পরিকল্পনা, সুর সংযোজনা ও নির্দেশনায় এবং লোক নাট্যদল (সিদ্ধেশ্বরী)-এর পরিবেশনায় সন্ধ্যা সাতটায় জাতীয় নাট্যশালা মিলনায়তনে নাট্যাখ্যান ‘মুজিব মানে মুক্তি’ পরিবেশিত হয়। মাসব্যাপী দেশের বিভিন্নস্থানে এই নাট্যাখ্যান ‘মুজিব মানে মুক্তি’র প্রদর্শনী অনুষ্ঠিত হবে।

---------------------------------------------------------------------
আরও পড়ুন : আমার বর ট্রাম্পের কোম্পানিতে চাকরি করে: রাখি সাওয়ান্ত
---------------------------------------------------------------------

গল্পসংক্ষেপ:

বঙ্গবন্ধুর মহান সংগ্রামী জীবন-ভিত্তিক ঐতিহাসিক নাট্যাখ্যান ‘মুজিব মানে মুক্তি’। আবহমান বাংলার হাজার বছরের ইতিহাস, সংস্কৃতি, শোষণ-বঞ্চনা, দ্রোহ ও মুক্তির স্বপ্ন বিনির্মাণ এই নাটকের মূল উপপাদ্য। ব্রিটিশ বিরোধী আন্দোলন, তেইশ বছরের পাকিস্তানি অপশাসন, একাত্তরের মুক্তিযুদ্ধ, বঙ্গবন্ধুর সাড়ে তিন বছরে দেশ গঠন এবং তার মহাপ্রয়াণ এই নাটকের উপাত্ত। 

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন, সংগ্রাম ও মহাপ্রয়াণভিত্তিক রাজনৈতিক আলেখ্য ‘মুজিব মানে মুক্তি’তে বাংলাদেশের অভ্যুদয়ের ধারাবাহিক ইতিহাসের সাথে বঙ্গবন্ধুর শৈশব, কৈশোর, যৌবন, মহান সংগ্রামী জীবন ও মহাপ্রয়াণ ক্রমান্বয়ে সন্নিবেশিত হয়েছে। পাক-হানাদারদের সহযোগী যুদ্ধাপরাধীদের হিংস্র চিত্রও তুলে ধরা হয়েছে নাটকটিতে।

জিএ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়