• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

কমল দাশগুপ্ত-ফিরোজা বেগমের জন্মদিন আজ

বিনোদন ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৮ জুলাই ২০১৯, ১৩:৫১
ফিরোজা বেগম, কমল দাশগুপ্ত

উপমহাদেশের প্রখ্যাত নজরুল সঙ্গীতশিল্পী ফিরোজা বেগম। তার স্বামী কমল দাশগুপ্ত। যিনি উপমহাদেশের অন্যতম প্রথিতযশা সঙ্গীতশিল্পী, প্রসিদ্ধ সুরকার ও সঙ্গীত পরিচালক ছিলেন। বাংলা সঙ্গীতের বরণীয় এই দম্পতির জন্মদিন আজ (২৮ জুলাই)। কমল দাশগুপ্তের আজ ১০৭তম জন্মবার্ষিকী আর ফিরোজা বেগমের ৮৯তম। আজকের এই দিনে প্রিয় দুই শিল্পীকে শ্রদ্ধায় স্মরণ করছে তার ভক্ত-অনুরাগীরা। নানা আয়োজন করছে বিভিন্ন সংগঠন।

১৯১২ সালের ২৮ জুলাই জন্মগ্রহণ করেন কমল দাশগুপ্ত। শৈশবকালে বড় ভাই অধ্যাপক বিমল দাশগুপ্তের কাছে খেয়াল গান দিয়ে সঙ্গীত জীবন শুরু করেন। ডি. এল. রায়ের ছেলে দিলীপ রায়, কৃষ্ণচন্দ্র দে (কানাকেষ্ট) এবং ওস্তাদ জমিরউদ্দিন খাঁর কাছে খেয়াল, ঠুমরি, দাদরা ও গজলের তালিম গ্রহণ করেন। তার বাবার নাম তারাপ্রসন্ন দাশগুপ্ত। বড় ভাইয়ের নাম সুবল দাশগুপ্ত।

৪৭ বছর বয়সে ধর্মান্তরিত হয়ে ১৯৫৫ সালে নজরুল সঙ্গীত ব্যক্তিত্ব ফিরোজা বেগমকে বিয়ে করেন কমল দাশগুপ্ত। তাদের সংসারে তিন সন্তান তাহসিন, হামিন ও শাফিন রয়েছে। ১৯৭৪ সালের ২০ জুলাই ঢাকায় এই গুণী শিল্পী মারা যান।

অন্যদিকে গোপালগঞ্জের এক সম্ভ্রান্ত জমিদার পরিবারে ১৯৩০ সালের ২৮ জুলাই জন্মগ্রহণ করেন ফিরোজা বেগম। তার বাবা খান বাহাদুর মোহাম্মদ ইসমাইল ছিলেন ব্রিটিশ সরকারের প্রথম মুসলমান সরকারি কৌঁসুলি। মা বেগম কওকাবুন্নেসা। ফিরোজা বেগম ১৯৪২ থেকে ১৯৪৮ সাল পর্যন্ত কলকাতায় নিয়মিত গান করেছেন। ১৯৪২ সালের ডিসেম্বরে এইচএমভি থেকে তার প্রথম রেকর্ড বের হয়। অন্যদিকে নজরুলের গান নিয়ে প্রকাশিত তার প্রথম রেকর্ড বের হয় ১৯৪৯ সালে।

সেসময় আধুনিক গান, রবীন্দ্রসঙ্গীত, গজল, ভজন সব গানই করেছেন। ১৯৫১ সালে কলকাতায় কমল দাশগুপ্তের সুরে বেশকিছু গান করেন। এভাবেই তার সঙ্গীত গুরু হয়ে ওঠেন কমল দাশগুপ্ত। তিনি নজরুলের কথার সুর দিতেন, আর ফিরোজা বেগম সেগুলো কণ্ঠে তুলে নিতেন।

ফিরোজা বেগম স্বাধীনতা পুরস্কার, শিল্পকলা একাডেমি পুরস্কার, শ্রেষ্ঠ টিভি শিল্পী পুরস্কার (পাকিস্তান ও বাংলাদেশ), নাসিরউদ্দিন স্বর্ণপদক, স্যার সলিমুল্লাহ স্বর্ণপদক, দীননাথ সেন স্বর্ণপদক, সত্যজিৎ রায় স্বর্ণপদকসহ আরও অনেক পুরস্কারে ভূষিত হয়েছেন। পশ্চিমবঙ্গ সরকার ২০১২ সালে তাকে বিশেষ নজরুল সম্মাননা দেয়। ২০১৪ সালের ৯ সেপ্টেম্বর ৮৪ বছর বয়সে মারা যান ফিরোজা বেগম।

এদিকে এই দুই কিংবদন্তী সঙ্গীত ব্যক্তিত্বের জন্মদিন উপলক্ষে কণ্ঠশিল্পী সুস্মিতা আনিস প্রকাশ করছেন কমল দাশগুপ্তের সুর ও ফিরোজা বেগমের সঙ্গীতায়োজনের কালজয়ী গানের সংকলন। অ্যালবামের গানগুলোকে রিমিক্স ও রি-মাস্টার করে ডিজিটাল ভারসনে প্রকাশ করা হচ্ছে।

এম/পি

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
X
Fresh