logo
  • ঢাকা সোমবার, ১৯ আগস্ট ২০১৯, ৪ ভাদ্র ১৪২৬

স্বপ্ন তার লোকগানে

সিয়াম সারোয়ার জামিল, আরটিভি অনলাইন
|  ২৪ জুলাই ২০১৯, ১৪:০৯ | আপডেট : ২৫ জুলাই ২০১৯, ২৩:৩৬
ইলমা বিনতে বখতেয়ার
ইলমা বিনতে বখতেয়ার
শুরুটা বাবা-মা'র হাত ধরেই। দুজনেই ছিলেন শিক্ষক। ছোট্ট ইলমার কণ্ঠে গুণ গুণ শুনে বুঝেছিলেন মেয়ে একদিন খ্যাতি কুড়োবে। দিয়েছিলেন গানের স্কুলে। সেই থেকেই শুরু। গানকে ধ্যান-জ্ঞান করে সঙ্গীতের সাথে মিশে গেছেন ইলমা। যেন গানই তাঁর জীবন। 

bestelectronics
ইলমা বখতেয়ারের ভাষায়, 'মা-বাবা দুজনই গান নিয়ে অনেক ইতিবাচক ছিলেন। তিন বছর বয়স থেকেই গানের ওস্তাদের কাছে তালিম নিতে শুরু করি। ওস্তাদ বিশ্বজিৎ সিংহের মাধ্যমে আমার হাতে খড়ি। গানের পাশাপাশি নাচ ও আবৃত্তি শিখেছি। পরবর্তীতে নিজের ইচ্ছে এবং পরিবারের মতামতের ভিত্তিতে শুধুমাত্র গানকে নিয়েই নিজের ভুবন তৈরি করি।'

স্কুল জীবন থেকেই চট্টগ্রামের তরুণদের মাঝে প্রিয়মুখ ইলমা। তবে আড়ং-চ্যানেল আই বাংলার গানে অংশ নিয়ে দেশজুড়ে নিজের পরিচিতি গড়েন। কুড়িয়েছেন প্রশংসা। এরই মধ্যে অর্জন করেছেন জাতীয় শিশু পুরস্কার, বঙ্গবন্ধু জাতীয় শিশু পুরস্কার, আব্দুল করিম সাহিত্য বিশারদ স্বর্ণ পদক, মাইজভাণ্ডারী একাডেমি সম্মাননাসহ আরও বেশকিছু পদক।

চট্টগ্রাম গার্লস কলেজ থেকে সদ্য এইচএসসি উত্তীর্ণ ইলমা জানান, এই মুহূর্তে বিশ্ববিদ্যালয়ে ভর্তি প্রস্তুতির পাশাপাশি টেলিভিশন শো এবং স্টেজ শোতেও নিয়মিত যাচ্ছেন। খুব সম্প্রতি জাজ্ মাল্টিমিডিয়া থেকে একটি চলচ্চিত্রে প্লেব্যাক করেছেন তিনি। আরো একটি প্লেব্যাক এর ব্যাপারে চুক্তিবদ্ধ হয়েছেন। 
---------------------------------------------------------------------
আরও পড়ুন : সামনে এলো সাপলুডুর পোস্টার
--------------------------------------------------------------------- 

গানের মধ্য দিয়ে জনপ্রিয় হয়ে উঠলেও নিজেকে আরও ভালোভাবে তৈরি করার প্রচেষ্টা নিচ্ছেন তিনি। তার ভাষায়, 'শেখার তো কোনো শেষ নেই। ভালো কিছু শ্রোতাদের উপহার দেয়ার ইচ্ছেরও কোনো শেষ নেই। প্রতি মুহূর্তই চেষ্টা করি শ্রোতাদের ভাল কিছু দিতে। আর তার জন্য প্রস্তুতি এবং অনুশীলন চালিয়ে যাচ্ছি।' তাদের চাওয়াকে ঘিরেই নিজেকে তৈরি করার চেষ্টা করছেন বলেও জানান এই তরুণ লোকসঙ্গীত শিল্পী। 

পড়াশুনার পাশাপাশি একইসঙ্গে গান কিভাবে চালিয়ে যান-এমন প্রশ্নে ইলমার পরামর্শ হচ্ছে, 'অনেকে অনেক কথা বলবে। কারণ সামাজিকভাবে আমরা এখনও গানের জন্য তৈরি হইনি। তাই নিজের সঙ্গে বোঝাপড়াটা ঠিক রাখতে হবে।' ঠিকমতো বোঝাপড়া থাকলে কেউ আটকাতে পারবে না বলে মনে করেন তিনি। 
  
ইলমা বলেন, 'বাংলাদেশে সঙ্গীতচর্চা এখনও বিকাশমান একটি পেশা। ফলে তরুণদের অনেক ঝামেলাই পোহাতে হচ্ছে। পরবর্তী প্রজন্ম যাতে সেই বাধাগুলো না বোধ করে, সেজন্য ভালো পরিবেশ তৈরি করাটাই আমার লক্ষ্য।'

সঙ্গীত নিয়ে ভবিষ্যৎ পরিকল্পনা কী জানতে চাইলে তিনি বলেন, ‘শুধু গান নিয়ে ক্যারিয়ার গড়ার মতো বাস্তবতা এদেশে এখনও কল্পনা। তবু এটাকেই চ্যালেঞ্জ হিসেবে নিয়েছি। দায়িত্ববোধের জায়গা থেকে এবং গানের প্রতি ভালোবাসা থেকেই লোকসঙ্গীতকেই পেশা হিসেবে নিয়ে এগিয়ে যেতে চাই।' 

অন্যের সাথে প্রতিযোগিতায় বিশ্বাস না করা ইলমা জানান, ‘আমার লড়াই আমার গানের উন্নতি নিয়ে, কোনো ব্যক্তিবিশেষের সঙ্গে নয়।'  দেশের গানকে আন্তর্জাতিক মানে উন্নীত করতে সবার সম্মিলিত প্রচেষ্টা জরুরি বলেও জানালেন এ তরুণ লোকসঙ্গীত শিল্পী। 

আরও পড়ুন 

এসজে/এম

bestelectronics bestelectronics
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়