logo
  • ঢাকা বুধবার, ২৬ জুন ২০১৯, ১২ আষাঢ় ১৪২৬

অনুদান কমিটির চার জ্যেষ্ঠ সদস্যের পদত্যাগ

বিনোদন ডেস্ক, আরটিভি অনলাইন
|  ০১ মে ২০১৯, ১৪:৫৪ | আপডেট : ০১ মে ২০১৯, ১৫:২১

বাংলা চলচ্চিত্রের বিকাশে প্রতিবছর ছবি নির্মাণের জন্য সরকার অনুদান দেয়। ২০১৮-২০১৯ অর্থবছরের জন্য একটি শিশুতোষ চলচ্চিত্র, দুটি পূর্ণদৈর্ঘ্য প্রামাণ্যচিত্র এবং ৫টি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্রকে অনুদান দেয়া হয়েছে। ২৪ এপ্রিল এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপনের মাধ্যমে অনুদানপ্রাপ্তদের নাম জানিয়েছে তথ্য মন্ত্রণালয়।

তবে এবার অনুদান কমিটির মতামত মূল্যায়ন না করে ছবির অনুদান দেয়া হচ্ছে উল্লেখ করেছেন চার জ্যেষ্ঠ সদস্য। চলচ্চিত্র অনুদান কমিটির সভাপতি তথ্যমন্ত্রী হাছান মাহমুদ বরাবর পদত্যাগপত্র দিয়েছেন তারা।  সদস্যরা হলেন মামুনুর রশীদ, নাসির উদ্দিন ইউসুফ, মোরশেদুল ইসলাম ও মতিন রহমান।

গত ২৮ এপ্রিল তথ্যমন্ত্রী বরাবর লিখিত পদত্যাগপত্রে তারা উল্লেখ করেন, অনুদান কমিটির সদস্যদের সঙ্গে কোনোরকম আলোচনা না করে সম্পূর্ণভাবে মন্ত্রণালয়ের একক সিদ্ধান্তে সেই সভার সিদ্ধান্তকে পরিবর্তন করে প্রজ্ঞাপন জারি করা হয়েছে। অনুদান কমিটির সদস্য হিসেবে আমাদের আগেও কাজ করার সুযোগ হয়েছে, কিন্তু এ ধরনের দুঃখজনক অভিজ্ঞতা আর কখনও হয়নি।

এমতাবস্থায় অনুদান কমিটির সদস্য হিসেবে থাকা আমাদের জন্য সম্মানজনক ও যুক্তিযুক্ত মনে না হওয়ায় আমরা চলচ্চিত্র অনুদান কমিটি থেকে পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছে। অতএব, এই পত্রটিকে আমাদের পদত্যাগপত্র হিসেবে গণ্য করে তা অবিলম্বে কার্যকর করার জন্য আপনাকে অনুরোধ জানাচ্ছি।

এ বিষয়ে মোরশেদুল ইসলাম বলেন, তথ্যমন্ত্রীর সভাপতিত্বে আমরা যে বৈঠক করেছিলাম সেখানে সিদ্ধান্ত দিয়েছিলাম, প্রজ্ঞাপনে তা মানা হয়নি। এ নিয়ে কমিটির সঙ্গে কোনও আলাপ করা হয়নি। অনুদান পাওয়া ছবিগুলোর মধ্যে মানহীন ছবিও আছে। আমরা যে সিদ্ধান্ত দিয়েছিলাম, সেখানে এমন তৃতীয় শ্রেণির ছবি ছিল না।

 

জিএ/এম 

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়