• ঢাকা মঙ্গলবার, ১৮ জুন ২০১৯, ৪ আষাঢ় ১৪২৬

শিল্পকলায় শনিবার ‘হ্যামলেট’র ১৩তম প্রদর্শনী

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ২৯ মার্চ ২০১৯, ২১:৫৫ | আপডেট : ২৯ মার্চ ২০১৯, ২২:০৯

বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে অনুষ্ঠিত হতে যাচ্ছে হ্যামলেট নাটকের ১৩তম মঞ্চায়ন। আগামীকাল শনিবার (৩০ মার্চ) সন্ধ্যা ৭টায় শিল্পকলা একাডেমি প্রযোজিত উইলিয়াম শেক্সপিয়রের হ্যামলেট প্রদর্শনী শুরু হবে। নাটকটি অনুবাদ করেছেন সৈয়দ শামসুল হক। নির্দেশনায় মঞ্চসারথী আতাউর রহমান।

উইলিয়াম শেক্সপিয়রের বিয়োগান্তক নাটক ‘হ্যামলেট’ রচিত হয় ১৫৯৯ ও ১৬০২ খ্রিস্টাব্দের মধ্যকালীন। এই নাটকটি শেক্সপিয়রের সবচেয়ে শক্তিশালী ও জনপ্রিয় নাটক হিসেবে সর্বজন স্বীকৃত। নাট্যকাহিনির সূচনা হয় ডেকমার্কের রাজা হ্যামলেটের মৃত্যুঘটনাকে কেন্দ্র করে, যিনি ছিলেন তরুণ যুবরাজ হ্যামলেটের বাবা। রাজার মৃত্যুর পর তার কনিষ্ঠ ভাই ক্লডিয়াস [যুবরাজ হ্যামলেটের পিতৃব্য] সিংহাসনে আরোহণ করেন এবং প্রয়াত অগ্রজের স্ত্রী [যুবরাজ হ্যামলেটের জননী] গারট্রুডের সাথে পরিণয়সূত্রে আবদ্ধ হন। জনককে হারানোর ব্যথা, জননীর সাথে পিতৃব্যের পরিণয়সূত্রে আবদ্ধ হওয়া এবং সর্বোপরি পিতৃব্যের সিংহাসনে আসীন হওয়া ইত্যাদি যুবরাজ হ্যামলেটের জীবনের মর্মমূলে নাড়া দেয়; যুবরাজ শোকে-দুঃখে পাগলপ্রায় হয়ে পড়েন। তিনি কিছুতেই এই দুর্বিষহ অন্যায় ঘটনাপ্রবাহ মেনে নিতে পারেন না। এভাবেই এগিয়ে যায় নাটকের কাহিনী।

নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করবেন আমিনুর রহমান মুকুল, মাস্উদ সুমন, শামীম সাগর, সংগীতা চৌধুরী, শফিকুল ইসলাম শাফিক, মো. সোহেল রানা, মেহেজাবীন মুমু, শরীফ সিরাজ, বাপ্পি আমীন, তৃপ্তি রাণী মন্ডল, ফখরুজ্জামান চৌধুরী, সাঈদ রহমান, শরীফ সিরাজ, মেরিনা মিতু, শেখ তানভীর আহমেদ, মো. সাইফুল ইসলাম মন্ডল, মেরিনা মিতু, কুমার প্রাঙ্গন, তপন কুমার, আল-আমীন সোহাগ, সাইফুল ইসলাম, আহসান হবীব বিপু, আতাউর রহমান, ফারজানা কামাল মিম, স্বর্ণালী রায় পুতুল প্রমুখ।

জিএ/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়