logo
  • ঢাকা রবিবার, ১৫ সেপ্টেম্বর ২০১৯, ৩১ ভাদ্র ১৪২৬

নানা আয়োজনে উদযাপিত বিশ্ব নাট্যদিবস

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ২৮ মার্চ ২০১৯, ১০:০০ | আপডেট : ২৮ মার্চ ২০১৯, ১০:১৪

গেল বুধবার (২৭ মার্চ) ছিল বিশ্ব নাট্যদিবস। বিশ্বের সব নাট্যকর্মী ও শিল্পীর মধ্যে সৌহার্দ্য স্থাপন ও নাটকের শক্তিকে নতুন করে আবিষ্কার করার লক্ষ্যে দিবসটি যৌথভাবে উদযাপন করেছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি, ইন্টারন্যাশনাল থিয়েটার ইনস্টিটিউট (আইটিআই) বাংলাদেশ কেন্দ্র, গ্রুপ থিয়েটার ফেডারেশন এবং পথনাটক পরিষদ।

'বিশ্বজুড়ে নাট্যজন: এক সুর এক প্রাণ'  এই প্রতিপাদ্য ধারণ করে আলোচনা, সম্মাননা প্রদান, প্রদর্শনী ও সাংস্কৃতিক আয়োজন দিয়ে সাজানো ছিল দিবসটির কার্যক্রম। এবারের আয়োজনে সাংস্কৃতিক ব্যক্তিত্ব প্রয়াত নিখিল সেনকে (মরণোত্তর) বিশ্ব নাট্যদিবস সম্মাননা ২০১৯ প্রদান করা হয়। 

বিশ্ব নাট্যদিবসে এবার বাণী পাঠিয়েছেন কিউবার নাট্যকার ও নির্দেশক কার্লোস সেলড্রান। 

সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে বিশ্ব নাট্য দিবস উদযাপনের আলোচনায় বক্তৃতা করেন নাট্যজন রামেন্দু মজুমদার, আতাউর রহমান, মান্নান হীরা, লাকী ইনাম ও অভিনেত্রী শিমূল ইউসুফ। আইটিআই বাংলাদেশ কেন্দ্রের সভাপতি নাসির উদ্দীন ইউসুফের সভাপতিত্বে এতে শুভেচ্ছা বক্তৃতা করেন গ্রুপ থিয়েটার ফেডারেশনের সেক্রেটারি জেনারেল কামাল বায়েজীদ।

বিকেল ৫টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে পথনাটক পরিষদ আয়োজন করে নাটকের গান ও আলোচনাসভা। নাটকের গান পরিবেশন করে আরণ্যক নাট্যদল। আলোচনাসভায় শুভেচ্ছা বক্তব্য দেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ, আখতারুজ্জামান, আহাম্মেদ গিয়াস। সভাপতিত্ব করেন পথনাটক পরিষদের সভাপতি মান্নান হীরা।

এছাড়া বিকেলে জাতীয় জাদুঘরের সুফিয়া কামাল মিলনায়তনে মুক্তিযুদ্ধের প্রত্যক্ষদর্শী বিভিন্নজনের অভিজ্ঞতা ও অজানা গল্প নিয়ে ‘জনগল্প ৭১’ নামের সম্পাদনা গ্রন্থ প্রকাশ করেছে প্রকাশনা সংস্থা যুক্ত। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামান। বইটি নিয়ে আলোচনা করেন কবি ও রাজনীতিবিদ নূহ-উল-আলম লেনিন, কথাশিল্পী জাহানারা নওশিন ও বইটির সম্পাদক নিশাত জাহান রানা।

আরও পড়ুন 

জিএ/এসএস

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়