• ঢাকা মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১
logo

ফিল্ম ইন্ডাস্ট্রির নাম বলিউড কেন?

বিনোদন ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৭ সেপ্টেম্বর ২০১৮, ১৭:২৪
বলিউডের সুপারহিট সিনেমা ‘দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে’ এর দৃশ্যে শাহরুখ-কাজল। ছবি: সংগৃহীত

ভারতের বিভিন্ন রাজ্যে রয়েছে পৃথক ফিল্ম ইন্ডাস্ট্রি। বাংলা, পাঞ্জাব, তামিল, তেলেগু, গুজরাটের সিনেমা বিশ্বজুড়ে পরিচিত হলেও ভারতের সবচেয়ে জনপ্রিয় ফিল্ম ইন্ডাস্ট্রির নাম বলিউড।

কেউ কেউ তো ভারতের ফিল্ম ইন্ডাস্ট্রি বলতে চেনেন বলিউড। কিন্তু ফিল্ম ইন্ডাস্ট্রির নাম বলিউড কেন? সেটা হয়তো অনেকেই জানেন না। ভারতীয় সংবাদ মাধ্যম আনন্দবাজারের খবরে জানা গেলো বলিউড নামকরণের নেপথ্য গল্প।

প্রধানত হিন্দি ভাষায় ছবি তৈরি হয় বলিউড ইন্ডাস্ট্রিতে। ভারতের সর্বাধিক জনপ্রিয় বললে একবারেই মাথায় আসবে বলিউডের নামটাই। হঠাৎ বলিউড নাম কেন দেয়া হিন্দি ভাষার এই ফিল্ম ইন্ডাস্ট্রিকে? কী কারণ থাকতে পারে?

এর পেছনে কৃতিত্ব মূলত হলিউডের। যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসে রয়েছে বিশ্বের সবচেয়ে বড় ফিল্ম ইন্ডাস্ট্রি হলিউড। দক্ষিণ ক্যালিফোর্নিয়ার যে অঞ্চলে এই ফিল্ম ইন্ডাস্ট্রি, সেই জায়গাটার নাম মূলত হলিউড। পরবর্তীতে পুরো ইন্ডাস্ট্রির নামই হয়ে যায় হলিউড। সেখান থেকেই ভাবনা।

হিন্দি ফিল্ম ইন্ডাস্ট্রির বলিউড নামটি আসলে ধার করা হলিউড নাম থেকেই। এক সময় ভারতের বেশিরভাগ সিনেমা তৈরি হত তৎকালীন বম্বে অধুনা মুম্বাই শহরে। বম্বে নামটির ছোঁয়া রেখে তাই ফিল্ম ইন্ডাস্ট্রির নাম হয় বলিউড।

একবার তো বিজেপি নেতা কৈলাস বিজয়বর্গীয় বলেছিলেন, বলিউডের এই ধার করা নাম পাল্টে দিতে হবে। কেন্দ্রীয় তথ্য-সম্প্রচার মন্ত্রণালয়কে নাম বদলের আবেদনও জানিয়েছিলেন তিনি।

বর্তমানে এই ইন্ডাস্ট্রিই তৈরি হওয়া সিনেমার সংখ্যার ভিত্তিতে বিশ্বে প্রথম স্থান দখল করে আছে। বলিউডের পরে রয়েছে নাইজেরিয়ান ফিল্ম ইন্ডাস্ট্রি নলিউড এবং তার পরে রয়েছে যুক্তরাষ্ট্রের ফিল্ম ইন্ডাস্ট্রি হলিউড।

একইভাবে কলকাতার টালিগঞ্জের সিনেমা ইন্ডাস্ট্রিকে টালিউড এবং ঢাকার সিনেমা ইন্ডাস্ট্রিকে ঢালিউড নামে ডাকা হয়।

আরও পড়ুন :

পিআর/এম

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ছেলে আব্রামকে ক্রিকেট শেখাতে ব্যস্ত শাহরুখ
অকালে ঝরে যাওয়া বলিউডের নক্ষত্র ইরফান খান
নারীবাদ নিয়ে নোরা ফাতেহির মন্তব্য, ক্ষুব্ধ নেটিজেনরা
এক রুমে ৫ জনের সঙ্গে ছিলেন নেহা!
X
Fresh