• ঢাকা বুধবার, ২৪ জুলাই ২০২৪, ৯ শ্রাবণ ১৪৩১
logo

শর্মিলী আহমেদকে হারানোর দুই বছর

বিনোদন ডেস্ক, আরটিভি

  ০৮ জুলাই ২০২৪, ১৫:৪৪
প্রয়াত অভিনেত্রী শর্মিলী আহমেদ
প্রয়াত অভিনেত্রী শর্মিলী আহমেদ

দেশের জনপ্রিয় অভিনেত্রী শর্মিলী আহমেদকে হারানোর দুই বছর পূর্ণ হলো আজ (৮ জুলাই)। ক্যানসার আক্রান্ত হয়ে ২০২২ সালের আজকের দিনেই নিজ বাসায় ইন্তেকাল করেন তিনি। মৃত্যুর সময় তার বয়স হয়েছিল ৭৫ বছর।

শর্মিলী আহমেদের প্রকৃত নাম মাজেদা মল্লিক। ১৯৪৭ সালের ৮ মে মুর্শিদাবাদের বেলুর চাক গ্রামে জন্মগ্রহণ করেন তিনি। মাত্র চার বছর বয়স থেকে অভিনয় শুরু করেন গুণী এই অভিনেত্রী। রাজশাহী বেতারের শিল্পী ছিলেন তিনি।

ষাটের দশকে রুপালি পর্দায় নাম লেখান শর্মিলী আহমেদ। তার অভিনীত প্রথম চলচ্চিত্র ‘ঠিকানা’ (উর্দু ভাষায় নির্মিত) আলোর মুখ দেখেনি। তবে সুভাষ দত্তের ‘আলিঙ্গন’, ‘আয়না ও অবশিষ্ট’এবং ‘আবির্ভাব’ সিনমোর মাধ্যমে জনপ্রিয়তা পান তিনি।

শর্মিলী আহমেদের স্বামী রকিবউদ্দিন আহমেদও ছিলেন পরিচালক। তার নির্মিত ‘পলাতক’ সিনেমাতে অভিনয় করেছেন তিনি। স্বাধীনতা পূর্ববর্তী সময়ে আরও কিছু উর্দু সিনেমাতেও অভিনয় করেন তিনি। স্বাধীনতার পর ‘রূপালী সৈকতে’, ‘আগুন’, ‘দহন’-এর মতো জনপ্রিয় সব চলচ্চিত্রে ছিল তার সরব উপস্থিতি।

বর্ণাঢ্য ক্যারিয়ারে প্রায় ৪০০ নাটক ও ১৫০টি সিনেমায় অভিনয় করেছেন শর্মিলী আহমেদ। অভিনয়জীবনে মঞ্চ, টিভি ও চলচ্চিত্রের বৈচিত্র্যপূর্ণ চরিত্রে নিজের সাবলীল অভিনয় দিয়ে সবার মন জয় করেছেন এই অভিনেত্রী। বাংলাদেশের প্রথম ধারাবাহিক নাটক ‘দম্পতি’-তে অভিনয় করেছেন তিনি।

১৯৭৬ সালে মোহাম্মদ মহসিন পরিচালিত ‘আগুন’ সিনেমায় মায়ের ভূমিকায় প্রথম অভিনয় করেন। সেই থেকে মৃত্যুর আগ পর্যন্ত মমতাময়ী মায়ের চরিত্রেই অভিনয় করেছেন।

অভিনয়জীবনে মায়ের চরিত্রে এত বেশি অভিনয় করেছেন যে, শোবিজ অঙ্গনে সবার কাছে ‘মা’ হিসেবেই পরিচিত ছিলেন। সবাই তাকে ‘শর্মিলী মা’ বলেই ডাকতেন।

শর্মিলী আহমেদ অভিনীত উল্লেখযোগ্য কাজগুলোর মধ্যে রয়েছে— ‘মালঞ্চ’, ‘দম্পতি’, ‘আগুন’, ‘আবির্ভাব’, ‘পৌষ ফাগুনের পালা’, ‘মেহেরজান’, ‘আবার হাওয়া বদল’, ‘বৃষ্টির পরে’, ‘আমাদের আনন্দ বাড়ি’, ‘আঁচল’, ‘আগন্তুক (২০০৫)’, ‘ছেলেটি’, ‘উপসংহার’ ইত্যাদি।

মন্তব্য করুন

  • বিনোদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ক্ষতচিহ্ন লুকিয়ে ফের শুটিংয়ে ক্যানসার আক্রান্ত হিনা খান
ক্যানসারে মারা গেলেন অভিনেত্রী শ্যানেন ডোহার্টি
ক্যানসারে মারা গেলেন অভিনেত্রী অপর্ণা
আল্লাহ ছাড়া কেউ এই যন্ত্রণা দূর করতে পারবে না: হিনা খান