• ঢাকা বুধবার, ১৯ জুন ২০২৪, ৫ আষাঢ় ১৪৩১
logo

অভিনেত্রী চুমকির বড় প্রাপ্তি

বিনোদন ডেস্ক, আরটিভি

  ০৭ জুন ২০২৪, ১৯:০৮
সংগৃহীত
ছবি : সংগৃহীত

মঞ্চ ও ছোটপর্দার নিয়মিত মুখ অভিনেত্রী নাজনীন হাসান চুমকি। অভিনয় ছাড়াও একাধারে তিনি পরিচালক ও লেখক। ২০০৬ সালে মুক্তি পাওয়া ‘ঘানি’ চলচ্চিত্রের জন্য শ্রেষ্ঠ অভিনেত্রী হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কারও আছে তার ঝুলিতে! তবে এসব পরিচয় আর অর্জন ছাপিয়ে জীবনের অন্যতম বড় প্রাপ্তির দেখা পেলেন এই অভিনেত্রী।

বিষয়টি জানিয়ে নাজনীন হাসান জানান, আপ‌নি এখন থে‌কে লিখ‌তে পা‌রেন ড. নাজনীন হাসান। কেননা আজ‌কের সি‌ন্ডি‌কেট সভায় আপনার ডি‌গ্রি অনু‌মো‌দিত হ‌য়ে‌ছে। অভিনন্দন!- শ্রদ্ধেয় তত্ত্ববধায়ক ড. রশীদ হারুন স্যারের নিকট থেকে এই টেক্সট জীবনের অন্যতম বড় প্রাপ্তি।

জানা যায়, ২৩ মে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সিন্ডিকেটের বিশেষ সভার সিদ্ধান্ত শেষে ৫ জুন নাজনীন হাসান চুমকীকে পিএইচ.ডি ডিগ্রি প্রদান করা হয়। জানানো হয়, বিশ্ববিদ্যালয়টির নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের প্রফেসর ড. হারুন অর রশীদ খান-এর তত্ত্বাবধানে সম্পাদিত ‘বাংলাদেশের শিশু থিয়েটার চর্চা (১৯৯১-২০১০)’ শীর্ষক অভিসন্দর্ভের (গবেষণাপত্র) জন্য অভিনেত্রীকে এই ডিগ্রি প্রদান করা হয়েছে। এ বিষয়ে একটি প্রজ্ঞাপনও জারি করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

চুমকী জানান, গত বছরের ৩০ ডিসেম্বর ‘বাংলাদেশের শিশু থিয়েটার চর্চা (১৯৯১-২০১০)’ শীর্ষক গবেষণাপত্র জমা দিয়েছেন। তারও আগে এ বিষয়ে চালান দীর্ঘ গবেষণা। অবশেষে ৫ মে আনুষ্ঠানিকভাবে তিনি পিএইচ.ডি ডিগ্রি (ডক্টর অব ফিলোসফি) অর্জন করেন।

চুমকির পিএইচ.ডি ডিগ্রি অর্জনের খবরে অভিনন্দনের বন্যা বইছে। বিশেষ করে সাংস্কৃতিক অঙ্গনের মানুষেরা অভিনেত্রী চুমকিকে শুভেচ্ছা জানাচ্ছেন।

বিজরী বরকতউল্লাহ, ফারজানা চুমকি, শবনম ফারিয়াসহ ছোটপর্দা ও মঞ্চের বহু পরিচিত মুখ নাজনীন হাসান চুমকির এই অর্জনে নিজেদের ভালো লাগার অনুভূতি শেয়ার করেন।

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সম্পর্ক ভাঙার পর অভিনেত্রীর আবেগঘন পোস্ট
হাসপাতালে বর্ষীয়ান অভিনেত্রী সন্ধ্যা রায়, শঙ্কা কাটেনি
কিংবদন্তি অভিনেত্রী শাবানার জন্মদিনে অঞ্জনার আবেগঘন পোস্ট
বাগদানের পর ভেঙে গেল অভিনেত্রীর বিয়ে