• ঢাকা বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

কান উৎসবে ইতিহাস, স্বর্ণপাম পেল জাপানের স্টুডিও জিবলি

বিনোদন ডেস্ক, আরটিভি

  ২১ মে ২০২৪, ১৪:৩৫
ছবি: সংগৃহীত

চলছে কান চলচ্চিত্র উৎসব। এবারের ৭৭তম আসরে সম্মানসূচক ‘স্বর্ণপাম’ পেয়ে ইতিহাস গড়ল জাপানের স্টুডিও জিবলি। আর এর মাধ্যমে প্রথমবারের মতো কোনো প্রতিষ্ঠান এই সম্মাননায় ভূষিত হলো। এর আগে ব্যক্তি হিসেবে চলতি আসরে আমেরিকান অভিনেত্রী মেরিল স্ট্রিপ এই সম্মানে ভূষিত হন।

স্টুডিও জিবলি’র তিন প্রতিষ্ঠাতা হায়াও মিয়াজাকি, ইসাও তাকাহাতা ও তোকুমা শোতেন। চার দশকেরও বেশি সময় ধরে তারা সব বয়সী দর্শকদের মুগ্ধ করা অসাধারণ কিছু অ্যানিমেটেড চলচ্চিত্র নির্মাণ করেছেন। তাদের মধ্যে ইসাও তাকাহাতা আর বেঁচে নেই।

পালে দে ফেস্টিভ্যাল ভবনের গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে সোমবার (২০ মে) বিকেল সাড়ে ৩টায় হায়াও মিয়াজাকির ছেলে গোরো মিয়াজাকি, স্টুডিও জিবলি, জিবলি মিউজিয়াম ও জিবলি পার্কের পক্ষ থেকে এই সম্মানসূচক স্বর্ণপাম গ্রহণ করেন।

এ সময় তার হাতে এটি তুলে দেন এবারের মূল প্রতিযোগিতা বিভাগের বিচারক প্যানেলে থাকা স্প্যানিশ পরিচালক হুয়ান আন্তোনিও বায়োনা। মঞ্চে উপস্থিত ছিলেন কান উৎসবের পরিচালক থিয়েরি ফ্রেমো ও সভাপতি ইরিস নোব্লোক।

থিয়েরি ফ্রেমো তার বক্তব্যে বলেন, সবাই আজ এখানে এসেছি কারণ আমরা জাপানি অ্যানিমেশনে বুঁদ হয়ে আছি। প্রথমবারের মতো ইরিস নোব্লোক ও আমি কোনও সৃজনশীল ব্যক্তির পরিবর্তে একটি স্টুডিওকে সম্মানসূচক স্বর্ণপাম দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি। কী দারুণ একটি স্টুডিও! গোরো মিয়াজাকির প্রতিনিধিত্ব করা স্টুডিও জিবলিকে এটি দিচ্ছি!

প্রসঙ্গত, ২০১৫ সাল থেকে কান চলচ্চিত্র উৎসবের প্রতিটি আসরে দেওয়া হচ্ছে সম্মানসূচক পুরস্কার ‘স্বর্ণপাম’। আর প্রতিবারই এই সম্মানে ভূষিত হয়ে আসছে কোনো না কোনো ব্যক্তি। সেই রীতিতে এবারই আনা হলো পরিবর্তন। প্রথমবারের মতো কোনো প্রতিষ্ঠান পেল এই সম্মাননা।

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
দেশে ফিরে যা বললেন কানের ‘সেরা অভিনেত্রী’ 
পাশে দাঁড়ানোর অনুরোধ কিয়ারার
কানের ৭৭তম আসরে পুরস্কার পেলেন যারা
কানে সেরা অভিনেত্রী হয়ে যা বললেন অনসূয়া