• ঢাকা বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

সৈয়দ বদরুদ্দীন হোসাইন উৎসব

সম্মাননা পাচ্ছেন আবুল হায়াত ও মান্নান হীরা

বিনোদন ডেস্ক, আরটিভি

  ১৪ মে ২০২৪, ২৩:২৬
ছবি: সংগৃহীত

ভাষাসৈনিক, শিক্ষাবিদ, কলামিস্ট ও পদাতিকের আজীবন সভাপতি প্রয়াত নাট্যজন সৈয়দ বদরুদ্দীন হোসাইনের ১০১তম জন্মদিন উপলক্ষে ‘সৈয়দ বদরুদ্দীন হোসাইন স্মৃতি নাট্য উৎসব ও স্মারক সম্মাননা ২০২৪’-এর আয়োজন করা হয়েছে। এতে দেশের দুই নাট্যব্যক্তিত্ব আবুল হায়াত ও মান্নান হীরাকে (মরণোত্তর) সম্মাননা দেওয়া হবে।

মঙ্গলবার (১৪ মে) বিকেলে বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বিষয়টি জানানো হয়।

এ সময় বলা হয়, বৃহস্পতিবার (১৬ মে) বিকেল ৫টায় জাতীয় নাট্যশালার মূল হলের লবিতে প্রদীপ প্রজ্জ্বলনের মাধ্যমে নাট্যোৎসবের উদ্বোধন হবে। অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন সংস্কৃতি প্রতিমন্ত্রী নাহিদ ইজাহার খান। বিশেষ অতিথি থাকবেন নাট্যব্যক্তিত্ব ম. হামিদ, মামুনুর রশীদ ও বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলি লাকী।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে জাতীয় নাট্যশালার মূল হলে স্মারক সম্মাননা প্রদান করা হবে। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন পদাতিক নাট্য সংসদের সভাপতি তাসনিন হোসাইন তানু।

চার দিনের উৎসবে (১৬-১৯ মে) নাটক মঞ্চস্থ করবে নাগরিক নাট্য সম্প্রদায়, আরণ্যক নাট্যদল, থিয়েটার, থিয়েটার আর্ট ইউনিট, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ, বাতিঘর, খোকন বয়াতি ও তার দল এবং নবরস। এছাড়া ভারতের কলকাতার নাটকের দল অনুচিন্তন দুটি নাটক মঞ্চস্থ করবে।

উৎসবে প্রতিদিন বিকাল সাড়ে ৪টা হতে সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত জাতীয় নাট্যশালার মূল হলের সম্মুখপ্রান্তের উন্মুক্ত মঞ্চে থাকবে সাংস্কৃতিক পরিবেশনা।

সংবাদ সম্মেলনে পদাতিক নাট্য সংসদের সভাপতি সৈয়দ তাসনিন হোসাইন তানু, সহসভাপতি মোসলে উদ্দিন রুমু, সহসভাপতি মাহমুদুল কবীর, সাধারণ সম্পাদক মমিনুল হক দীপু প্রমুখ উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, সৈয়দ বদরুদ্দীন হোসাইনের জন্মদিন উপলক্ষে পদাতিক নাট্য সংসদ ২০১০ সাল থেকে প্রতিবছর এ নাট্যোৎসবের আয়োজন করে আসছে।

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ঈদে হানিফ সংকেতের ‘আলোকিত অন্ধকার’
৪ তারকা দম্পতির ভালোবাসার ঘর
একুশে বইমেলায় তারকাদের যত বই
আড্ডায় মেতে উঠলেন বর্ষীয়ান তারকারা
X
Fresh