• ঢাকা সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

জাতীয় চলচ্চিত্র পুরস্কার নিয়ে যত আয়োজন

বিনোদন ডেস্ক, আরটিভি নিউজ

  ১৪ নভেম্বর ২০২৩, ১২:৩৯

জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রদান অনুষ্ঠান আজ (১৪ নভেম্বর)। এ বছর চলচ্চিত্রে বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখায় ২৭ বিভাগে ৩৩টি পুরস্কার দেওয়া হবে। বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ উপলক্ষে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজন করা হয়েছে এক অনুষ্ঠানের।

তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে এ আয়োজনে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিচালনায় সহায়তা করছে বাংলাদেশ টেলিভিশন (বিটিভি)। প্রায় দেড় ঘণ্টা দৈর্ঘ্যের সাংস্কৃতিক অনুষ্ঠানের পরিকল্পনা করা হয়েছে বলে বিটিভি সূত্রে জানা গেছে।

পুরস্কার দেওয়ার পর হবে সাংস্কৃতিক অনুষ্ঠান। সেই অনুষ্ঠানের প্রস্তুতিতে গতকাল ব্যস্ত সময় কাটিয়েছেন তারকা শিল্পীরা। অনুষ্ঠানে প্রথমেই মঞ্চে আসবেন চিত্রনায়ক আদর আজাদ ও চিত্রনায়িকা পূজা চেরি। এই শিল্পীদ্বয় ‘ও হে শ্যাম’, ‘আয় বৃষ্টি ঝেপে’ গানের সঙ্গে পারফর্ম করবেন। রয়েছে ঈগল ড্যান্স কোম্পানির কোরিগ্রাফিতে নুসরাত ফারিয়ার পারফরম্যান্স। এরপর রয়েছে অপু বিশ্বাস-তমা মির্জা, দীঘি-সায়মন, জায়েদ খান-আঁচল ও গাজী আবদুন নুর-সোহানা সাবার পরিবেশনা।

জায়েদ ও আঁচল খসরু ও রোজিনার সিনেমার গান ‘ও প্রাণের রাজা’, ‘ছেড়ো না ছেড়ো না হাত’-এ পারফর্ম করবেন বলে জানা গেছে। গাইবেন মমতাজ, বালাম-কোনাল, ইমরান-কনা, লিজা-সাব্বির ও জান্নাতুল ফেরদৌস ঐশী।

এ ছাড়া অভিনেতা মীর সাব্বির ও তারিন জাহান মঞ্চে উঠবেন। নোয়াখালী ও বরিশালের ভাষায় রয়েছে এই শিল্পীদ্বয়ের পরিবেশনা। অনুষ্ঠান শেষ হবে সাদিয়া ইসলাম মৌয়ের একটি দেশীয় নৃত্য পরিবেশনার মাধ্যমে। এর নিদের্শনায় রয়েছেন কবিরুল ইসলাম রতন।

গতবারের মতো এবারও নাচ ও গানের কোরিওগ্রাফির দায়িত্বে আছেন নৃত্যশিল্পী ইভান শাহরিয়ার সোহাগ।

এ আয়োজন সম্পর্কে তিনি বলেন, এবারের জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রদান আসরে ১৩টি পরিবেশনার মধ্যে ১১টিই আমার কোরিওগ্রাফিতে। বেশ পরিশ্রম করেছি কাজগুলো নিয়ে। সপ্তাহখানেক ধরে শিল্পীরা মহড়া করেছেন। দুদিন আগে বিটিভিতে হয়েছে। গতকাল বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনে কেন্দ্রে চূড়ান্ত মহড়া হয়েছে। আমাদের সব প্রস্তুতি সম্পন্ন। আজ শিল্পীরা উঠবেন মূল মঞ্চে। আশা করছি, একটি সফল সাংস্কৃতিক আয়োজন উপহার দিতে পারব।

এবারের আয়োজনে উপস্থাপনা করবেন ফেরদৌস ও পূর্ণিমা। ফেরদৌস বলেন, চলচ্চিত্র শিল্পীদের জন্য আজ দিনটি খুব গুরুত্বপূর্ণ। শিল্পীরা সম্মানিত হবেন এখানে। এ আয়োজনে আগেও উপস্থাপনা করেছি। আবারও আমাকে এ রকম একটি মর্যাদাপূর্ণ আসরের উপস্থাপনায় দেখতে পাবেন। ব্যতিক্রমী সব আয়োজন দিয়ে সাজানো হয়েছে এটি। বিস্তারিত বলতে চাই না। তা চমক হিসেবেই থাকুক। আশা করছি, অনুষ্ঠানটি সবার মন ভরাবে।

প্রসঙ্গত, চলচ্চিত্র শিল্পে গৌরবোজ্জ্বল অবদানের স্বীকৃতিস্বরূপ শিল্পী ও কলাকুশলী এবার জাতীয় চলচ্চিত্রের জন্য মনোনীত হয়েছেন। এর মধ্যে ‘হাওয়া’ চলচ্চিত্রে প্রধান চরিত্রে অভিনয়ের জন্য চঞ্চল চৌধুরী সেরা অভিনেতা হিসেবে পুরস্কার পেতে যাচ্ছেন। যৌথভাবে সেরা অভিনেত্রী নির্বাচিত হয়েছেন ‘বিউটি সার্কাস’ চলচ্চিত্রের জন্য জয়া আহসান ও ‘শিমু’ চলচ্চিত্রের জন্য রিকিতা নন্দিনী শিমু। আজীবন সম্মাননা পাচ্ছেন অভিনেতা খসরু ও অভিনেত্রী রোজিনা। সর্বোচ্চ চারটি শাখায় পুরস্কার পেতে যাচ্ছে ‘শিমু’, তিনটি শাখায় পাচ্ছে ‘কুড়া পক্ষীর শূন্যে উড়া’ ও ‘পরাণ’।

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘নিপুণের মতো লজ্জাহীন মহিলা জীবনে দেখিনি’
সমিতির সদস্যপদ ফিরে পেয়ে যা বললেন জায়েদ খান
নুসরাত ফারিয়ার সঙ্গে প্রেম নিয়ে মুখ খুললেন জায়েদ খান
‘নিপুণের মানসিক ডাক্তার দেখানো জরুরি’
X
Fresh