Mir cement
logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২২ এপ্রিল ২০২১, ৯ বৈশাখ ১৪২৮

‘ফরাসি অস্কার’ অনুষ্ঠানে অভিনেত্রীর নগ্ন প্রতিবাদ

‘ফরাসি অস্কার’ অনুষ্ঠানে অভিনেত্রীর নগ্ন প্রতিবাদ
সংগৃহীত

সরকারের প্রতি নিজেদের সংস্কৃতি রক্ষার দাবিতে ‘ফরাসি অস্কার’ খ্যাত ‘সিজার অ্যাওয়ার্ড’ অনুষ্ঠানে নগ্ন হয়ে প্রতিবাদ করেছেন দেশটির অভিনেত্রী করিনে মাসিয়েরো। প্রতিবাদের অংশ হিসেবে রক্তের দাগযুক্ত একটি গাধার পোশাক পরেন ৫৭ বছর বয়সী এ অভিনেত্রী।

গত শুক্রবার (১২ মার্চ) অনুষ্ঠানের শুরুতে তিনি যে পোশাক পরেছিলেন, সেটির সামনের অংশে লেখা ছিল- ‘সংস্কৃতি নেই তো ভবিষ্যতও নেই’। অ্যাওয়ার্ড অনুষ্ঠানে সেরা পোশাক-পরিচ্ছদ ক্যাটাগরিতে পুরস্কার তুলে দিতে মঞ্চে আমন্ত্রণ জানানো হয় করিনেকে। তখন তিনি রক্তের দাগযুক্ত একটি গাধার চেহারার পোশাক পরে মঞ্চে ওঠেন।

ঝলমলে মঞ্চে উঠে বিজয়ীর হাতে পুরস্কার তুলে দেওয়ার আগেই হঠাৎ নিজের পোশাক খুলে ফেলেন করিনে। তার পিঠে ফরাসি প্রধানমন্ত্রী জিন কাস্টেক্সের উদ্দেশে লেখা ছিল, ‘আমাদের শিল্প ফিরিয়ে দিন জিন।’

আরও পড়ুন...

অগণিত পুরুষের অনৈতিক প্রস্তাব পেয়েছেন ম্যাডোনা!

করিনে মাসিয়েরোর এমন প্রতিবাদের পর অনুষ্ঠানে উপস্থিত অভিনেতা ও পরিচালকরাও একই দাবি করেন। তবে শুধু অনুষ্ঠানেই এমন কাণ্ড করেননি, প্রধানমন্ত্রী বরাবর চিঠিও পাঠিয়েছেন করিনে।

প্রসঙ্গত, করোনা মহামারি চলাকালীন গত ডিসেম্বরে ফরাসি সরকার দেশের বিভিন্ন সাংস্কৃতিক অঙ্গন বন্ধ করে দেয়। তারই প্রেক্ষিতে গত তিন মাস ধরে ফ্রান্সে সিনেমা বন্ধ রয়েছে। সরকারের এমন সিদ্ধান্তের বিরুদ্ধে প্যারিস এবং অন্যান্য শহরগুলোতে ফরাসি সংস্কৃতি জগতের কয়েক শতাধিক অভিনেতা, নাট্য পরিচালক, সংগীতজ্ঞ, চলচ্চিত্র প্রযুক্তিবিদ, সমালোচক ও আরও অনেকে প্রতিবাদ করেন।

আরও পড়ুন...

ব্যাঙ্গাত্মক সুরে মিঠুনকে খোঁচা দিলেন তসলিমা নাসরিন

এনএস/পি

RTV Drama
RTVPLUS