Mir cement
logo
  • ঢাকা মঙ্গলবার, ১৮ মে ২০২১, ৪ জ্যৈষ্ঠ ১৪২৮

প্রাচ্যনাটের ‘পুলসিরাত’ মঞ্চায়িত হবে শুক্রবার

Scenes from the play 'Pulsirat'
‘পুলসিরাত’ নাটকের দৃশ্য

রাজধানীর জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে আগামী শুক্রবার (৬ নভেম্বর) সন্ধ্যা ৭টায় মঞ্চায়িত হবে প্রাচ্যনাট প্রযোজিত নাটক ‘পুলসিরাত’।

ফিলিস্তিনি লেখক ঘাসান কানাফানি‘র উপন্যাস ‘মেন ইন দ্য সান’ অবলম্বনে এটি অনুবাদ করেছেন মাসুমুল আলম। নাট্যরূপ দিয়েছেন মনিরুল ইসলাম রুবেল এবং নির্দেশনা দিয়েছেন কাজি তৌফিকুল ইসলাম ইমন।

মহাকাল নাট্যসম্প্রদায় আয়োজিত ‘বাংলা নাট্য উৎসবে’ স্বাস্থ্যবিধি মেনে এই নাটকটি মঞ্চায়িত হবে।

নাটকের গল্পে দেখা যাবে- আবু কায়েস তার দুই সন্তান ও এক স্ত্রী রেখে বন্ধুর পরামর্শে নতুন এক স্বচ্ছন্দময় সচ্ছল জীবনের আকাঙ্ক্ষা নিয়ে কুয়েত পাড়ি দিতে চায়। তার স্বপ্ন, তার সন্তানেরা স্কুলে পড়াশোনা করতে পারবে। বয়সের কারণেই হোক বা চরিত্রগত বৈশিষ্ট্যই হোক- স্বভাবে বেশ নরম ও কিছুটা ভীতু স্বভাবের আবু কায়েস। আর তার ঠিক বিপরীত চরিত্রের আসাদ। বয়সে সে তরুণ। কিছুটা রাগী এবং স্বভাবে বেশ কৌশলী। সে এর আগেও সীমান্ত পার হয়ে অবৈধ পথে কুয়েত যেতে চেষ্টা করেছিল। নিশ্চিত ও উন্নত ভবিষ্যৎ, চাচাতো বোনকে বিয়ে করার স্বপ্ন আবার একই সাথে চাচার করা অপমান তাকে যুগপৎ তাড়িত করে। অন্য দিকে ষোল বছরের মারওয়ান স্কুলের পড়াশোনা ছেড়ে নিজের পরিবারের দায়িত্বের চাপে পাড়ি দিতে চায় স্বপ্নের কুয়েতে। এভাবে বিভিন্ন ঘটনাপ্রবাহের মধ্যে দিয়ে এগিয়ে যায় গল্প। তিনটি হতভাগ্য বিড়ম্বিত জীবন ছুটে চলে স্বপ্নময় এক নতুন সচ্ছল জীবনের প্রত্যাশায় পাড়ি দিতে ছুটে চলে এক পুলসিরাত!

নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করবেন আজাদ আবুল কালাম, শাহরিয়ার সজীব, মনিরুল ইসলাম রুবেল, সাইফুল ইসলাম জার্নাল, চেতনা রহমান ভাষা প্রমুখ। সেট ডিজাইন করেছেন শাহীনুর রহমান, সংগীত পরিকল্পনায় নীল কামরুল, আলোক পরিকল্পনায় বাবর খাদেম।

জিএ

RTV Drama
RTVPLUS