logo
  • ঢাকা রোববার, ১১ এপ্রিল ২০২১, ২৮ চৈত্র ১৪২৭

সোশ্যাল মিডিয়া স্টাডিতে সবার সেরা তাপস

সিটি করপোরেশন নির্বাচন, প্রচার, মেয়র প্রার্থী, ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস
ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। ফাইল ছবি।

ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচন নিয়ে বিভিন্ন দলের প্রার্থীরা অনলাইনে প্রচার করছেন। ফেসবুক, টুইটার, ইউটিউব ও নিজস্ব ওয়েবসাইটে প্রার্থীদের সরব উপস্থিতি দেখা যাচ্ছে। ছবি, পোস্টার, ভিডিও, গ্রাফিক, লিখিত বার্তাসহ নানান উপায়ে তারা ভোটারদের আকৃষ্ট করার চেষ্টা করছেন। তবে অন্য সব দলের প্রার্থীদের থেকে আওয়ামী লীগের মেয়র প্রার্থীরা সোশ্যাল মিডিয়ায় প্রচারণায় এগিয়ে।

দেশের শীর্ষ স্থানীয় এক গণমাধ্যম তাদের ভেরিফাইড ফেসবুক পেজে ঢাকা সিটি নির্বাচন নিয়ে স্টাডি করে। ফলাফলে দেখা যায়, ঢাকা সিটি নির্বাচনে যারা অংশ নিয়েছেন তাদের মধ্যে জনপ্রিয়তার শীর্ষে আছেন ঢাকা দক্ষিণ সিটির নৌকার মেয়র প্রার্থী ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। এরপর জনপ্রিয়তায় এগিয়ে আছেন ঢাকা উত্তর সিটির আওয়ামী লীগের মেয়র প্রার্থী আতিকুল ইসলাম।

মেয়র পদপ্রার্থী শেখ ফজলে নূর তাপসের নিজস্ব একটি ফেসবুক পেজ থেকে নির্বাচনী প্রচার চালানো হচ্ছে। এখানে ভিডিও বার্তার মাধ্যমে তার সংক্ষিপ্ত জীবনী প্রকাশ করা হয়েছে। এছাড়া নির্বাচনী গণসংযোগ ও ঢাকা নিয়ে তাঁর পরিকল্পনারও বিস্তারিত বর্ণনা দেয়া হয়েছে। তার নিজস্ব ওয়েবসাইটে নির্বাচনী গান, ভিডিও, দক্ষিণ সিটি করপোরেশন নিয়ে পরিকল্পনা, প্রতিশ্রুতিসহ নানান বিষয় স্থান পেয়েছে।

সোশ্যাল মিডিয়া স্টাডিতে দেখা যায়, শেখ ফজলে নূর তাপসের শেষ ১০টি ভিডিওতে ৩৪ লাখ ৪৫ হাজার ৯শ মানুষ ভিজিট করেছেন যার বিপরীতে তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ইশরাকের ভিডিওতে ১৫ লাখের নিচে মানুষ ভিজিট করেছেন। শেখ ফজলে নূর তাপসের পরিকল্পিত প্রচারণার কারণে সিটি নির্বাচনে অনলাইন প্রচারণায় তিনি শীর্ষে রয়েছেন।

উত্তরের মেয়র প্রার্থী আতিকুল ইসলামের প্রচারে ফেসবুকের পাশাপাশি তার ব্যক্তিগত ওয়েবসাইটও ব্যবহার করা হচ্ছে। আতিকের প্রচারে গণসংযোগের পাশাপাশি গত ৯ মাস মেয়র পদে থাকা অবস্থায় তার ইতিবাচক কার্যক্রম তুলে ধরা হয়েছে। এ ছাড়া আছে তার নির্বাচনী ইশতেহার।

তবে মেয়র প্রার্থী আতিকুল ইসলাম বিএনপির মেয়র প্রার্থী তাবিথের চেয়ে অনলাইন প্রচারণায় কিছুটা পিছিয়ে রয়েছেন বলে ওই সোশ্যাল মিডিয়া স্টাডিতে উঠে এসেছে।

যদিও সামাজিক যোগাযোগ মাধ্যমে বড় দুই দলের কোনও মেয়র প্রার্থীই শেখ ফজলে নূর তাপসের চেয়ে ছবি, পোস্টার, ভিডিও, গ্রাফিক, লিখিত বার্তা দিয়ে ইউজারদের বেশি মনোযোগ আকর্ষণ করতে পারেননি। প্রার্থীদের সামাজিক যোগাযোগ মাধ্যমের আইডিতে ঢুঁ মারলেই যে কেউ বিষয়টা সহজে বুঝতে পারবেন।

জিএ/সি

RTV Drama
RTVPLUS
  • ঢাকা সিটি করপোরেশন নির্বাচন ২০২০ এর পাঠক প্রিয়