logo
  • ঢাকা বৃহস্পতিবার, ১৫ এপ্রিল ২০২১, ২ বৈশাখ ১৪২৮

ভোটকেন্দ্র দখলের আশঙ্কায় সিইসিকে তাবিথের চিঠি

ভোটকেন্দ্র দখল আশঙ্কা সিইসি

ঢাকা উত্তর সিটির বিএনপি মনোনীত মেয়রপ্রার্থী তাবিথ আউয়াল দাবি করছেন, আওয়ামী লীগ ভোটকেন্দ্র দখল ও নিয়ন্ত্রণে রাখতে পারে। তিনি এর প্রতিকার চেয়ে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদার কাছে বৃহস্পতিবার রাতে চিঠি দিয়েছেন।

আরেক চিঠিতে উত্তর সিটির রিটার্নিং কর্মকর্তা মো. আবুল কাসেমের কাছে তাবিথ আউয়াল নিজের নিরাপত্তার জন্য আইনশৃঙ্খলা বাহিনীর পোশাক পরিহিত একজন অস্ত্রধারী সদস্য চেয়েছেন। ভোটগ্রহণের দিন তিনি ও তার নির্বাচনী এজেন্টদের নিরাপত্তার জন্য পৃথক পৃথক গাড়িসহ পুলিশি নিরাপত্তা চেয়েছেন।

প্রধান নির্বাচন কমিশনারকে (সিইসি) দেয়া চিঠিতে তাবিথ আউয়াল লিখেছেন, ৩০ জানুয়ারি দৈনিক ‘প্রথম আলো’য় প্রকাশিত ‘ভোটকেন্দ্র পুরো নিয়ন্ত্রণে রাখতে চায় আ. লীগ’ এবং ইংরেজি দৈনিক ডেইলি স্টার-এ ‘অকোপাই, কন্ট্রোল পোলিং সেন্টার্স’ শীর্ষক দুটি সংবাদের প্রতি আমাদের দৃষ্টি আকৃষ্ট হয়েছে। সংবাদে আরও উল্লেখ করা হয়েছে, আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য আবদুর রহমান গত বুধবার ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় নির্বাচনী সভায় বক্তৃতাকালে ভোটের দিন সকাল থেকে ভোটকেন্দ্র দখল ও নিয়ন্ত্রণে রাখার জন্য ছাত্রলীগ নেতা-কর্মীদের প্রতি আহ্বান জানিয়েছেন।’

এ জাতীয় কোনো খারাপ দৃষ্টান্ত যাতে না ঘটে সেজন্য জরুরি সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ অত্যন্ত জরুরি বলে উল্লেখ করেন তাবিথ আউয়াল।

রিটার্নিং কর্মকর্তা বরাবর চিঠিতে তবিথ আউয়াল লেখেন, ‘আমি তাবিথ আউয়াল, ঢাকা উত্তর সিটি করপোরেশনের নির্বাচনে বিএনপি মনোনীত মেয়রপ্রার্থী। ইতোপূর্বে অনুষ্ঠিত নির্বাচনেও আমি মেয়র পদে প্রার্থী ছিলাম। তখন আমার নিরাপত্তায় একজন ইউনিফর্ম গানম্যান (আইনশৃঙ্খলা বাহিনীর পোশাক পরিহিত অস্ত্রধারী) নিয়োজিত ছিল। প্রার্থী হিসেবে আগের মতো ভোটগ্রহণের পূর্বদিন ও পরবর্তী কয়েকদিন একজন ইউনিফর্ম গানম্যান এবং ভোটগ্রহণের দিন আমি ও আমার নির্বাচনী এজেন্টদের নিরাপত্তার জন্য পৃথক পৃথক গাড়িসহ পুলিশ প্রোটেকশন (পুলিশি নিরাপত্তা) নিয়োজিত করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য বিশেষভাবে অনুরোধ করা হলো।’

উল্লেখ্য, আগামী ১ ফেব্রুয়ারি ঢাকার দুই সিটিতে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। ঢাকার দুই সিটি নির্বাচনের রিটার্নিং কর্মকর্তার দপ্তর সূত্রে জানা গেছে, দুই সিটিতে ভোটার সংখ্যা ৫৪ লাখ ৬৩ হাজার ৪৬৭ জন। এর মধ্যে পুরুষ ভোটার ২৮ লাখ ৪৩ হাজার ৮ ও নারী ভোটার ২৬ লাখ ২০ হাজার ৪৫৯ জন। ঢাকা উত্তর সিটিতে ভোটার রয়েছেন ৩০ লাখ ১০ হাজার ২৭৩ জন; যার মধ্যে পুরুষ ১৫ লাখ ৪৯ হাজার ৫৬৭ ও নারী ১৪ লাখ ৬০ হাজার ৭০৬ জন। অপরদিকে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে ভোটার সংখ্যা ২৪ লাখ ৫৩ হাজার ১৯৪ জন; যার মধ্যে পুরুষ ১২ লাখ ৯৩ হাজার ৪৪১ ও নারী ১১ লাখ ৫৯ হাজার ৭৫৩ জন।

পি

RTV Drama
RTVPLUS
  • ঢাকা সিটি করপোরেশন নির্বাচন ২০২০ এর পাঠক প্রিয়