Mir cement
logo
  • ঢাকা শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১, ৯ আশ্বিন ১৪২৮

পুঁজিবাজারের জন্য বাজেটে সুখবর আসছে

পুঁজিবাজারের জন্য বাজেটে সুখবর আসছে

আগামী ২০২১-২২ অর্থবছরের বাজেটের বিষয়ে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল গণমাধ্যমের কাছে বলেছেন- পিছিয়ে পড়া প্রান্তিক জনগোষ্ঠী ও ব্যবসায়ীসহ সকলের স্বার্থ বিবেচনায় বাজেট ঘোষণা করা হবে। এরই অংশ হিসেবে আগামী অর্থবছরের বাজেটে পুঁজিবাজারের জন্য বাজেটে সুখবর আসছে।

আসন্ন ২০২১-২২ অর্থবছরের বাজেটে করপোরেট কর কমানোর সঙ্গে কালো টাকা সাদা করা, লেনদেনের ওপর আরোপিত অ্যাডভান্স ইনকাম ট্যাক্স (এআইটি) কমানো, সুকুক, করপোরেট এবং ট্রেজারি বন্ডের ওপরও কর হার কমানো হচ্ছে। অর্থ মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট সংস্থার সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

সংশ্লিষ্টরা জানায়, ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে পুঁজিবাজারে অতালিকাভুক্ত কোম্পানির করপোরেট কর সাড়ে ৩২ শতাংশ থেকে কমিয়ে ৩০ শতাংশ এবং তালিকাভুক্ত কোম্পানির কর ২৫ শতাংশ থেকে সাড়ে ২২ শতাংশ। চলতি বছরের মতোই মাত্র ১০ শতাংশ কর দিয়ে আগামী অর্থবছরেও কালো টাকা পুঁজিবাজারে বিনিয়োগের সুবিধা থাকবে। থাকবে ব্রোকার হাউজের লেনদেনের ওপর আরোপিত এআইটি কর কমানোর সুবিধা এবং পুঁজিবাজারে বন্ড মার্কেটের প্রসার ঘটাতে বিশেষ ছাড় থাকছে।

ডিএসই ব্রোকার্স অ্যাসোশিয়েশনের (ডিবিএ) সভাপতি শরীফ আনোয়ার হোসেন বলেন, ২০২১-২২ অর্থবছরের এসব সুযোগ-সুবিধা থাকলে আগামী বছর পুঁজিবাজার চাঙ্গা হবে। পুঁজিবাজারে তার ইতিবাচক প্রভাব পড়বে।

এফএ

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS