logo
  • ঢাকা শনিবার, ০৬ মার্চ ২০২১, ২১ ফাল্গুন ১৪২৭

আরটিভি নিউজ

  ২৭ জানুয়ারি ২০২১, ১২:৩৫
আপডেট : ২৭ জানুয়ারি ২০২১, ১২:৪৭

এসএসএল কমার্জ এবং ইউনিয়ন পে ইন্টারন্যাশনাল এর মধ্যে চুক্তি স্বাক্ষর

Signing of an agreement between SSL Commerce and UnionPay International
চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান

দেশের অন্যতম পেমেন্ট গেটওয়ে এসএসএল কমার্জ এবং শীর্ষস্থানীয় পেমেন্ট নেটওয়ার্ক ইউনিয়ন পেইন্টার ন্যাশনাল এর মধ্যে চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এর ফলে এখন থেকে ইউনিয়ন-পে এর কার্ড হোল্ডাররা বাংলা কিউআর কোড স্ক্যান করে পেমেন্ট করতে পারবেন।

গত বৃহস্পতিবার (২১ জানুয়ারি) এসএসএল কমার্জ এর কার্যালয়ে দুই প্রতিষ্ঠানের মধ্যে আনুষ্ঠানিকভাবে এই চুক্তি স্বাক্ষরিত হয়। এ সময় দুই প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এ ছাড়া ইউনিয়ন পে ইন্টারন্যাশনালের জেনারেল ম্যানেজার মিস শাওমিন, রিজিওনাল হেড মি. জেরিজিয়াং, আহমেদ কামাল খান চৌধুরী, গ্রুপ অ্যাডভাইজর ও এসএসএল কমার্জ এর ম্যানেজিং ডিরেক্টর জনাব সাইফুল ইসলাম অনলাইনে অংশগ্রহণ করেন।

জানা যায়, ক্ষুদ্র, মাঝারি ও বড় উদ্যোক্তা, রেস্টুরেন্ট, মুদির দোকান বা যে কোনো ধরণের খুচরা বিক্রেতা এবং নিম্ন, মধ্যবিত্ত ও উচ্চবিত্ত, সব রকমের ক্রেতাদের জন্য স্পর্শবিহীন এই আধুনিক পেমেন্ট সিস্টেম চালু করা হয়েছে। এর মাধ্যমে ক্রেতারা ক্যাশ অথবা কার্ড স্পর্শ না করে সহজ এবং সুবিধাজনকভাবে ডিজিটাল পেমেন্ট করতে পারবেন।

এ ছাড়া বাংলাদেশ ব্যাংক কর্তৃক অনুমোদিত দেশের জাতীয় কিউআর হচ্ছে বাংলা কিউআর। এর মাধ্যমে স্মার্টফোন দিয়ে কিউআর কোড স্ক্যান করে ক্রেতারা ডিজিটালি পেমেন্ট করতে পারবেন। এই লেনদেনে টাকা স্পর্শ করার কোনো প্রয়োজন নেই, তাই এটিকে বলা হচ্ছে স্পর্শবিহীন প্রযুক্তি। করোনা মহামারির এই সময়ে স্পর্শবিহীন এই প্রযুক্তি গ্রাহকদেরকে স্বাস্থ্যঝুঁকি থেকে সুরক্ষিত রাখবে। এই পদ্ধতিতে লেনদেন হবে দ্রুত এবং সুরক্ষিত।

বাংলা কিউআর-এর এই সুবিধা নিতে উদ্যোক্তা, দোকানদার বা খুচরা বিক্রেতাদের কোনো ধরণের মেশিন বা যন্ত্রের প্রয়োজন নেই। বাংলাকিউআর-এর মাধ্যমে পেমেন্ট গ্রহণের সাথে সাথে দোকানদার বা ক্যাশিয়ারের মোবাইল এ পেমেন্ট কনফার্মেশন এসএমএস-এ চলে আসবে এবং একটি মার্চেন্ট অ্যাপের মাধ্যমে দোকানের মালিক তার দিনের সকল লেনদেন দেখতে পারবেন। এই অ্যাপে উদ্যোক্তা, দোকানদার বা খুচরা বিক্রেতাদের জন্য থাকবে আরো অনেক ধরনের সেবা গ্রহণের সুবিধা হবে। যেমন: ডিজিটাল হালখাতা, ডিজিটাল সেবা বিক্রয়, এবং সরবরাহকারী, পাইকারি বা পরিবেশকের পেমেন্ট ইত্যাদি।

এসএসএল কমার্জ প্ল্যাট ফর্ম পিসিআইডিএসএস সার্টিফায়েড এবং বাংলাদেশ ব্যাংক কর্তৃক পেমেন্ট সিস্টেম অপারেটর (পিএসও) হিসেবে লাইসেন্স প্রাপ্ত।

পিসিআইডিএসএস ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান গুলোর ডাটা সিকিউরিটির জন্য আন্তর্জাতিক ভাবে স্বীকৃত কমপ্লায়েন্স সার্টিফিকেশন। অনলাইন পেমেন্টকে শক্তিশালী করার জন্য কার্ডের তথ্য সংরক্ষণ, প্রক্রিয়া করণ এবং ব্যবহারের জন্য গ্রাহকের কার্ডের তথ্যের সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করা হয় এই সার্টিফিকেশনের মাধ্যমে।

জিএম

RTV Drama
RTVPLUS