• ঢাকা বুধবার, ১২ জুন ২০২৪, ২৯ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

২৪ ঘণ্টার ব্যবধানে আরও কমলো স্বর্ণের দাম

আরটিভি নিউজ

  ২৯ এপ্রিল ২০২৪, ১৬:০৫
৭ দিনে পঞ্চমবারের মতো কমলো স্বর্ণের দাম 
ফাইল ছবি

চরম অস্থিতিশীলতা পরিলক্ষিত হচ্ছে স্বর্ণের বাজারে। চলতি মাসে তিন দফা বাড়ানোর পর বিগত ৭ দিনে ৬ বারের মতো মূল্যবান এ বস্তুটির দাম কমিয়েছে বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন (বাজুস)।

সবশেষ সোমবার (২৯ এপ্রিল) দেশের বাজারে স্বর্ণের নতুন দাম নির্ধারণ করে বিজ্ঞপ্তি দিয়েছে সংস্থাটি। এতে ২২ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম এক হাজার ১৫৫ টাকা কমে বর্তমানে দাঁড়িয়েছে ১ লাখ ১১ হাজার ৪৬১ টাকা।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, স্থানীয় বাজারে তেজাবি স্বর্ণের (পিওর গোল্ড) মূল্য কমেছে। ফলে সার্বিক পরিস্থিতি বিবেচনায় স্বর্ণের নতুন দাম নির্ধারণ করা হয়েছে। নতুন দাম অনুযায়ী প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) ২২ ক্যারেটের স্বর্ণের দাম পড়বে এক লাখ ১১ হাজার ৪৬১ টাকা। এ ছাড়া ২১ ক্যারেটের প্রতি ভরি এক লাখ ছয় হাজার ৩৯৯ টাকা, ১৮ ক্যারেটের প্রতি ভরি ৯১ হাজার ২০১ টাকা ও সনাতন পদ্ধতির প্রতি ভরি স্বর্ণের দাম ৭৫ হাজার ৮৩৯ টাকা নির্ধারণ করা হয়েছে।

এর আগে গত রোববার (২৮ এপ্রিল) ২২ ক্যারেটের স্বর্ণের দাম ভরিতে ৩১৫ টাকা কমিয়ে নির্ধারণ করা হয়েছিল এক লাখ ১২ হাজার ৬১৬ টাকা। এ ছাড়া ২১ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম এক লাখ সাত হাজার ৪৯৫ টাকা, ১৮ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম ৯২ হাজার ১৪৬ টাকা ও সনাতন পদ্ধতির প্রতি ভরি স্বর্ণের দাম নির্ধারণ করা হয়েছিল ৭৬ হাজার ৬৩২ টাকা।

এ নিয়ে ১২ দিনের ব্যবধানে দেশের বাজারে ৯ বার স্বর্ণের দাম সমন্বয় করেছে বাজুস। যার মধ্যে ৭ বার দাম কমানো হয়েছে, আর বাড়ানো হয়েছে ২ বার। সবশেষ ৬ দফা সমন্বয়েই কমেছে স্বর্ণের দাম।

উল্লেখ্য, চলতি বছরের প্রথম ৪ মাসে দেশের বাজারে ১৬ বার স্বর্ণের দাম সমন্বয় করা হয়েছে। যেখানে সাতবার দাম বাড়ানো হয়েছে, আর কমানো হয়েছে ৯ বার। এর আগে ২০২৩ সালে দাম সমন্বয় করা হয়েছিল ২৯ বার।

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ফের বাড়ল স্বর্ণের দাম
স্বর্ণের নতুন দাম নির্ধারণ
প্রবাসী স্বামীর টাকা ও স্বর্ণালংকার নিয়ে রোজিনার পরকীয়া, অতঃপর...
ব্যাংক থেকে স্বর্ণ গায়েব, এমডিসহ ৪ জনের বিরুদ্ধে থানায় অভিযোগ