logo
  • ঢাকা শুক্রবার, ২২ জানুয়ারি ২০২১, ৮ মাঘ ১৪২৭

বেকারদের গ্রামে কর্মসংস্থান করতে ৭ হাজার কোটি টাকার প্রকল্প

6 thousand crore project to provide employment to the unemployed in the village
ফাইল ছবি
করোনাভাইরাস পরিস্থিতির কারণে শহরে যারা কর্মহীন হয়ে গ্রামে ফিরেছেন তাদের জন্য গ্রামেই কর্মসংস্থানের উদ্যোগ নিয়েছে সরকার। এজন্য ৭ হাজার কোটি টাকা ব্যয়ে ‘আত্মকর্মংস্থান সৃষ্টি ও দরিদ্র হ্রাসকরণ প্রকল্প’ শুরু করতে যাচ্ছে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়।

বৃহস্পতিবার রাতে সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশনের (সিআরআই) ‘লেটস টক অন পোস্ট কোভিড-১৯ ইয়ুথ ডেভেলপমেন্ট’ শীর্ষক এক অনলাইন আলোচনায় অংশ নিয়ে এ তথ্য জানান যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল।

তিনি বলেন, করোনা পরিস্থিতির কারণে অনেক মানুষ কর্মহীন হয়ে যাবে। তারা গ্রামে ফিরে যাবে। তারা যেন আর শহরমুখী না হয় সেজন্য আমরা ‘আত্মকর্মংস্থান সৃষ্টি ও দরিদ্র হ্রাসকরণ প্রকল্প’হাতে  নিয়েছি। এই প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৭ হাজার কোটি টাকা। যার মাধ্যমে ১২ লাখ যুবককে ‘আত্মকর্মী’ হিসেবে তৈরির লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়।

তিনি বলেন, কৃষি, পোল্ট্রি, ডেইরি, মৎস্য খাত এবং আইসিটি রিলেটেড বিষয় থাকবে এ প্রকল্পে। তবে যে এলাকায় এই প্রকল্প বাস্তবায়ন হবে ওই এলাকার তরুণরা কী চায় বা তাদের কী প্রয়োজন সেই বিষয়টিকে আমরা গুরুত্ব দিয়েছি। তাদের মতামতের ভিত্তিতে দাঁড় করাব এ প্রকল্প। তারা যেন হতাশ না হয়ে নিজেরাই কর্মসংস্থান তৈরি করে এবং অন্যদের চাকরির সুযোগ দিতে পারেন সেটিই এ প্রকল্পের উদ্দেশ্য।

এমকে

RTV Drama
RTVPLUS