logo
  • ঢাকা শনিবার, ১৪ ডিসেম্বর ২০১৯, ২৯ অগ্রহায়ণ ১৪২৬

দেশি পেঁয়াজের ডাবল সেঞ্চুরি! (ভিডিও)

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ১৪ নভেম্বর ২০১৯, ১২:৪০ | আপডেট : ১৪ নভেম্বর ২০১৯, ১৪:২৮
ডাবল সেঞ্চুরিতে দেশী পেঁয়াজের দাম!
ডাবল সেঞ্চুরিতে দেশী পেঁয়াজের দাম!
অতীতের সব রেকর্ড ভেঙে দেশি পেঁয়াজের দাম ২০০ টাকায়  পৌঁছেছে। এটি স্মরণকালের সর্বোচ্চ দাম। রাজধানীর কারওয়ান বাজারে দেশি পেঁয়াজের পাইকারি মূল্য ২০০ টাকা। 

সরকারের নিয়মিত মনিটরিং না থাকায় ব্যবসায়ীরা ইচ্ছেমত পেঁয়াজের দাম বাড়াচ্ছে বলে অভিযোগ করেন ক্রেতারা।  পেঁয়াজের এমন লাগামহীন দামে ক্রেতাদের মাঝে ক্ষোভ দেখা গেছে। পেঁয়াজের বাজার কারা নিয়ন্ত্রণ করছেন সে প্রশ্ন সাধারণ মানুষের।  

কারওয়ান বাজারে আজ মিশর থেকে আমদানি করা পেঁয়াজ পাইকারি বিক্রি হচ্ছে ১৪০ থেকে ১৫০ টাকা, মিয়ানমারের পেঁয়াজ ১৬০ থেকে ১৭০ আর দেশি পেঁয়াজের দাম ২০০ টাকা বিক্রি হচ্ছে। 

বিক্রেতাদের দাবি, বেশি দামে কিনতে হচ্ছে বলেই বেশি দামে পেঁয়াজ বিক্রি করছেন তারা।

এদিকে সরকারি বিপণন সংস্থা টিবিসি বৃহস্পতিবারের পিঁয়াজের বাজার দর উল্লেখ করেছে, প্রতি কেজি ১৫০ থেকে ১৭০ টাকা। এরমধ্যে আমদানি করা প্রতি কেজি পেঁয়াজ ১৫০ থেকে ১৬০ টাকা এবং দেশি পিঁয়াজ প্রতি কেজি ১৬০ থেকে ১৭০ টাকা।

গেল মঙ্গলবার (১২ নভেম্বর) একাদশ জাতীয় সংসদের পঞ্চম অধিবেশনে সরকারি দলের সংসদ সদস্য আনোয়ার হোসেন খানের প্রশ্নের জবাবে বাণিজ্য মন্ত্রীর অনুপস্থিতিতে শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হূমায়ুন সংসদকে জানিয়েছিলেন, চাহিদার তুলনায় পেঁয়াজ কম উৎপাদন ও ভারত রপ্তানি বন্ধ করায় হঠাৎ পেঁয়াজের দাম বৃদ্ধি পেয়েছে।

সেসময় তিনি সংসদকে আরও বলেছিলেন, দেশে বর্তমানে পেঁয়াজের বার্ষিক চাহিদা ২৪ লাখ মেট্রিক টন। আর গত বছর পেঁয়াজ উৎপাদন হয়েছে ২৩ দশমিক ৩০ লাখ মেট্রিক টন। তার মধ্যে ৩০ শতাংশ সংগ্রহকালীন এবং সংরক্ষণকালীন ক্ষতি বাদ দিলে এর পরিমাণ দাঁড়ায় ১৬ দশমিক ৩১ লাখ মেট্রিক টন। যা দিয়ে চাহিদা মেটানোর পক্ষে যথেষ্ট নয়।  

এসএস

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • অর্থনীতি এর সর্বশেষ
  • অর্থনীতি এর পাঠক প্রিয়