• ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
logo

যুক্তরাষ্ট্রের অ্যামাজনকে ছাড়িয়ে গেছে চীনের আলিবাবা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১২ নভেম্বর ২০১৯, ১৭:৫৫
অ্যামাজন, আলিবাবা
সংগৃহীত

ই-কর্মাস শপিং হলিডেজে বিক্রির প্রতিযোগিতায় যুক্তরাষ্ট্রের কোম্পানি অ্যামাজনের প্রাইম ডে-কে ছাড়িয়ে গেছে চীনের প্রতিষ্ঠান আলিবাবা। খবর আমেরিকান ফিন্যান্সিয়াল ও বিজনেস নিউজ ওয়েবসাইট বিজনেস ইনসাইডারের।

আলিবাবা জানিয়েছে, সোমবার প্রথম ঘণ্টায় ১৩ বিলিয়ন ডলারের পণ্য বিক্রি করেছে কোম্পানিটি। গত বছরের প্রথম ঘণ্টার বিক্রির তুলনায় এই বছর ৩২ শতাংশ বিক্রি বেড়েছে কোম্পানিটির। এছাড়া গত জুলাইয়ে অ্যামাজনের প্রাইম ডে চলার সময় কোম্পানিটির বিক্রির দুই গুণ এটি।

অবশ্য অ্যামাজনের প্রাইম ডে চলার সময় কত ডলারের পণ্য বিক্রি হয় জানায়নি যুক্তরাষ্ট্রের কোম্পানিটি। তখন কোম্পানিটি শুধু জানায়, ব্ল্যাক ফ্রাইডে ও সাইবার মানডে 2018 মিলিয়ে যত ডলারের পণ্য বিক্রি হয়েছিল, তার চেয়ে বেশি ডলারের পণ্য বিক্রি হয়েছে প্রাইম ডে-তে।

---------------------------------------------------------------
আরো পড়ুন: নারী কর্মীর সঙ্গে প্রেম, চাকরি হারালেন ম্যাকডোনাল্ডসের সিইও
---------------------------------------------------------------

তবে ইন্টারনেট রিটেইলার জানায়, ১৫ ও ১৬ জুলাইয়ে বৈশ্বিকভাবে ৭.১৬ বিলিয়ন ডলারের পণ্য বিক্রি করে অ্যামাজন। গত বছরের প্রাইম ডে-তে অ্যামাজন ৪.১৯ বিলিয়ন ডলারের পণ্য বিক্রি করে। কিন্তু সিঙ্গেলস ডে-তে আলিবাবার বিক্রির কাছে এটি কিছুই না।

আলিবাবা গত কয়েক বছর ই-কমার্স ব্যবসায় আধিপত্য ধরে রেখেছে। কোম্পানিটি জানায়, এই সিঙ্গেল ডে-তে ৩৮.৩ বিলিয়ন ডলারের বেশি পণ্য বিক্রি করেছে। অ্যামাজন ওয়েব সার্ভিসেসের অ্যাডোব অ্যানালিটিকসের মতে, আগামী ব্ল্যাক ফ্রাইডে-তে ২৯ বিলিয়ন ডলারের পণ্য বিক্রি হতে পারে।

কে/সি

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ওয়াশিংটনে বন্দুক হামলায় নিহত ২, আহত ৫
'ড. ইউনূসকে হয়রানিতে নষ্ট হতে পারে যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক'
বাংলাদেশ-যুক্তরাষ্ট্রের ‘ঐতিহাসিক’ সিরিজের সূচি প্রকাশ
যুক্তরাষ্ট্রে টিকটক নিষিদ্ধের বিল পাস
X
Fresh