• ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
logo

ঋণখেলাপিদের টাকা ফেরত দিতেই হবে: অর্থমন্ত্রী

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৬ নভেম্বর ২০১৯, ২২:১২
ঋণখেলাপিদের টাকা ফেরত দিতেই হবে অর্থমন্ত্রী
ফাইল ছবি

ব্যাংক থেকে নেয়া টাকা ঋণখেলাপিদের ফেরত দিতেই হবে। তারা যে টাকা নিয়েছেন তা জনগণের টাকা। এই টাকা ফেরত দেয়া ছাড়া কোনও পথ খোলা নেই। বললেন অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল।

আজ বুধবার বিকেলে সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, তবে ঋণখেলাপিরা টু পারসেন্ট (২ শতাংশ) টাকা ফেরত দিয়ে রিশিডিউল করে খেলাপি তালিকা থেকে তারা মুক্ত হতে পারবেন। শিগগিরই ব্যাংকিং কমিশন গঠন করা হবে।

তিনি বলেন, ব্যাংকের অর্থ আদায়ে আমরা একটু সময় বাড়িয়ে দিয়েছি। এর মানে এই নয় যে আমরা ছাড় দিয়েছি। আমরা দেশের মানুষের জন্য ব্যবসাবান্ধব আইন করতে চাই।

তিনি বলেন, যারা ভালো ঋণগ্রহিতা তাদের জন্য জামানত গুরুত্বপূর্ণ নয়। তাদের প্রতি সরকার ও ব্যাংক সহানুভূতিশীল।

অর্থমন্ত্রী বলেন, চক্রবৃদ্ধি সুদের হারের ব্যাপারে বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা মানবে না, এমন ব্যাংকের অস্তিত্ব খুঁজে পাওয়া যাবে না। আইন ভঙ্গ করলে প্রয়োজনে একীভূত করা হবে, এ ধরনের পরিবর্তন নিয়ে আসা হচ্ছে আইনে। সরকারের সিদ্ধান্ত মানবে না, এটা হতেই পারে না।

তিনি বলেন, গত বছরেই ব্যাংকগুলো ঋণের সুদের হার এক অঙ্কে নামিয়ে আনার কথা বলেছিল। এ জন্য তারা সরকারের কাছে যেসব শর্ত দিয়েছিল, সরকার সেগুলো পূরণ করেছে। কেউ কেউ এক অঙ্কে সুদের হার নামিয়েছেও। তবে অনেকেই নামায়নি।

এমকে

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ক্ষমা চাইলেন বাণিজ্য প্রতিমন্ত্রী
কোন জ্বালানির দাম কত টাকা কমতে পারে
মেট্রোরেলে চড়ে অফিস পরিদর্শনে নৌপরিবহন প্রতিমন্ত্রী
নতুন করে বাড়ি-গাড়ি কিনতে পারবেন না ঋণখেলাপিরা
X
Fresh