• ঢাকা মঙ্গলবার, ১৮ জুন ২০১৯, ৪ আষাঢ় ১৪২৬

লিড প্লাটিনাম স্বীকৃতি পেল ‘ডিজাইনার ফ্যাশন লিমিটেড’

সেলিম মালিক
|  ৩০ মে ২০১৯, ২১:১০ | আপডেট : ৩০ মে ২০১৯, ২২:১৭
শ্রমিকদের জন্য শতভাগ নিরাপদ কর্মপরিবেশ তৈরির স্বীকৃতি হিসেবে নতুন করে ১০টি পোশাক কারখানাকে ‘লিড প্লাটিনাম’ স্বীকৃতি দিয়েছে, ‘ইউনাইটেড স্টেটস্ গ্রিন বিল্ডিং কাউন্সিল’- ইউএসজিবিসি ও ‘গ্রিন বিজনেস সার্টিফিকেশন ইনকরপোরেটের’- জিবিসিআই।

whirpool
উদ্যোক্তারা বলছেন, দেশের পোশাক শিল্পের ব্র্যান্ডিংয়ের পাশাপাশি এ খাতকে টেকসই ভিত্তির ওপর দাঁড় করাতেই গ্রিন গার্মেন্টস করেছেন তারা।

দেখে বোঝার উপায় নেই যে, এটি একটি তৈরি পোশাক কারখানা। সাভারের আশুলিয়ায়, সবুজে ঘেরা প্রাকৃতিক পরিবেশের মধ্যে কারখানাটি, ‘ডিজাইনার ফ্যাশন লিমিটেডে’র। কেবল বাইরেই নয়, ভেতরেও আছে, শ্রমিকদের জন্য নিরাপদ কর্মপরিবেশ।

পোশাক কারখানাটি পরিচালিত হয়, অত্যাধুনিক মেশিনের সাহায্যে। এছাড়া, ১২টি ধাপে পরিশোধন করা হয় কেমিকেলযুক্ত পানি। যা নীরিক্ষার জন্য আছে আলাদা পরীক্ষাগার।

নিরবচ্ছিন্ন বিদ্যুতের জন্য নিজস্ব জেনারেটরের পাশাপাশি ভবনের ছাদে বসানো হয়েছে পরিবেশবান্ধব সোলার প্যানেল। প্রশস্ত ভবনটিতে আগুন নেভানোসহ শ্রমিকদের স্বাস্থ্য সুরক্ষায় আছে নানা ব্যবস্থা।

নিরাপদ কারখানার সব শর্ত পূরণ করায় সোমবার গ্রিন কারখানার সর্বোচ্চ স্বীকৃতি ‘লিড প্লাটিনাম’ সনদ পাওয়া দেশের ১০টি পোশাক কারখানার মধ্যে আছে, ‘বেঙ্গল গ্রুপে’র প্রতিষ্ঠান ‘ডিজাইনার ফ্যাশন লিমিটেড’।

প্রতিষ্ঠানের মার্কেটিং বিভাগের নির্বাহী পরিচালক জানালেন, তাদের ভবন ও শ্রমিকরা কেবল নিরাপদ-ই নন, উৎপাদন ক্ষমতাও বেশি।

উদ্যোক্তারা বলছেন, দেশের পোশাক খাতকে টেকসই করতে, অংশীদার হয়ে কাজ করবে ‘ডিজাইনার ফ্যাশন লিমিটেড’।

বিজিএমইএ-এর আশ্বাস, গ্রিন গার্মেন্ট মালিকদের বিশেষ সুবিধা দিতে, সরকারের সঙ্গে কাজ করবের তারা।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়