• ঢাকা মঙ্গলবার, ১৮ জুন ২০১৯, ৪ আষাঢ় ১৪২৬

মোবাইল ফোনে দিনে লেনদেন এখন ১,১১৯ কোটি টাকা

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ০৮ মে ২০১৯, ১৩:৫৩ | আপডেট : ০৮ মে ২০১৯, ১৫:৫২
ফাইল ছবি
তুলনামূলক সহজ ও ঝুঁকিমুক্ত হওয়ায় জনপ্রিয় হয়ে উঠেছে মোবাইল ব্যাংকিং। ডিজিটাল এই প্ল্যাটফর্মের মাধ্যমে বাংলাদেশে এখন প্রতিদিন লেনদেন হচ্ছে ১ হাজার ১১৯ কোটি টাকা। বাংলাদেশ ব্যাংকের মার্চের প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

whirpool
তথ্য বলছে, দেশে ১৬টি ব্যাংক মোবাইল ব্যাংকিং সেবা দিচ্ছে এখন। মার্চ শেষে এসব প্রতিষ্ঠানে মোট নিবন্ধিত এমএফএস হিসাবের গ্রাহক সংখ্যা দাঁড়িয়েছে ৬ কোটি ৭৫ লাখ ৪০ হাজার। এ সেবায় গত মার্চে প্রতিদিন গড়ে ৬৭ লাখ ৪৪ হাজার বার লেনদেন হয়েছে।

এর মাধ্যমে গড়ে প্রতিদিন লেনদেন হয়েছে ১ হাজার ১১৮ কোটি ৬৬ লাখ টাকা। এ সময়ে মোবাইল ব্যাংকিং এজেন্টের সংখ্যা দাঁড়িয়েছে ৯ লাখ ১৯ হাজার ১৯১ জন।

মোবাইল ব্যাংকিংয়ে শুধু লেনদেন নয়, যুক্ত হচ্ছে অনেক নতুন নতুন সেবাও। বিদ্যুৎ, গ্যাস, পানির বিল অর্থাৎ সেবা মূল্য পরিশোধ, কেনাকাটার বিল পরিশোধ, বেতন-ভাতা প্রদান, বিদেশ থেকে টাকা পাঠানো অর্থাৎ রেমিট্যান্স প্রেরণ ইত্যাদি বিভিন্ন ক্ষেত্রে মোবাইল ব্যাংকিং সেবা এখন পছন্দের মাধ্যম।

২০১০ সালে মোবাইল ব্যাংকিং কার্যক্রম চালু করে বাংলাদেশ ব্যাংক। ২০১১ সালের ৩১ মার্চ বেসরকারি খাতের ডাচ্-বাংলা ব্যাংকের মোবাইল ব্যাংকিং সেবা চালুর মধ্য দিয়ে দেশে মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসের যাত্রা শুরু হয়।

দীর্ঘ ৯ বছরে এই প্ল্যাটফর্মের জনপ্রিয়তার কথা বলা হলেও গবেষণা বলছে, বাংলাদেশে এখনও এ খাতে অন্তর্ভুক্তিতা সে হারে বাড়েনি। 

সম্প্রতি জাতিসংঘের ‘সেন্ট্রালিটি অব মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস ইন বাংলাদেশ’ শীর্ষক এক গবেষণায় উঠে এসেছে, বাংলাদেশের এখনও প্রায় ৯০ শতাংশ নারী এই সেবা ব্যবহার করেন না। অন্যদিকে মাত্র ৩০ শতাংশ পুরুষ এই সেবা গ্রহণ করে।

এস/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়