logo
  • ঢাকা মঙ্গলবার, ১৯ নভেম্বর ২০১৯, ৪ অগ্রহায়ণ ১৪২৬

যুক্তরাষ্ট্রকে পোশাকের উপযুক্ত মূল্য দেয়ার অনুরোধ বাণিজ্যমন্ত্রীর

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ২৯ এপ্রিল ২০১৯, ১৪:২১ | আপডেট : ২৯ এপ্রিল ২০১৯, ১৪:৪১
মার্কিন যুক্তরাষ্ট্রের ক্রেতাদের বাংলাদেশি পোশাকের উপযুক্ত মূল্য দেয়ার অনুরোধ জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

রোববার সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয় কক্ষে আয়োজিত এক মার্কিন প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকে তিনি এ অনুরোধ জানান।

ওই প্রতিনিধি দলে ছিলেন যুক্তরাষ্ট্রের ডেপুটি অ্যাসিসটেন্ট ইউএসটিআর জেবা রিয়াজউদ্দিন, ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত ইয়াল আর.মিলারসহ অনেকে।

বাণিজ্যমন্ত্রী বলেন, বাংলাদেশে বিশ্বমাণের পোশাক পণ্য উৎপাদন হচ্ছে। এজন্য আগের চেয়ে ব্যয় বৃদ্ধি পেয়েছে। বাংলাদেশে শ্রমিকদের অধিকার ও উপযুক্ত মজুরি নিশ্চিত করা হয়েছে।যুক্তরাষ্ট্রের ব্যবসায়ীদের এখন সে বিষয়টি মাথায় রাখতে হবে।তাদের পোশাকের ন্যায্যমূল্য দেয়া প্রয়োজন।

তিনি বলেন, বিনিয়োগ বৃদ্ধিতে তৈরি পোশাকের উৎপাদন ব্যয় উল্লেখযোগ্য হারে বেড়েছে। সে তুলনায় ক্রেতাগোষ্ঠী পণ্যের মূল্য বৃদ্ধি করছে না। যুক্তরাষ্ট্র বাংলাদেশের তৈরি পোশাকের বড় রপ্তানি বাজার। মার্কিন বাজারে বাংলাদেশের তৈরি পোশাকের উপযুক্ত মূল্য নিশ্চিত করা এখন জরুরি।

বৈঠকে বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দেন বাণিজ্য সচিব মো. মফিজুল ইসলাম এবং মার্কিন যুক্তরাষ্ট্রের পক্ষে নেতৃত্ব দেন ডেপুটি অ্যাসিসটেন্ট ইউএসটিআর মিসেস জেবা রিয়াজউদ্দিন।

টিপু মুনশি এসময় আরও বলেন, বাংলাদেশ এখন বিনিয়োগের জন্য উপযুক্ত দেশ। বাংলাদেশ সরকার বিনিয়োগের ক্ষেত্রে বিশেষ সুযোগসুবিধা দিচ্ছে। মার্কিন বিনিয়োগেও সেসব সুবিধা থাকবে। বাংলাদেশ মার্কিন বিনিয়োগ আশা করছে।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগে দেশে ১০০টি স্পেশাল ইকোনমিক জোন গড়ে তোলা হচ্ছে। বাণিজ্য ও বিনিয়োগের ক্ষেত্রে বাংলাদেশ সরকার খুবই আন্তরিক। সহজেই বাংলাদেশে বিনিয়োগ ও বাণিজ্য করার সুযোগ এসেছে।

এস/জেএইচ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • অর্থনীতি এর সর্বশেষ
  • অর্থনীতি এর পাঠক প্রিয়