• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

ঢাকার জন্য ১.২৫ শতাংশ সুদে ৯০০ কোটি টাকার ঋণ দিচ্ছে বিশ্বব্যাংক

আরটিভি অনলাইন রিপোর্ট

  ৩১ মার্চ ২০১৯, ১৭:০৫
ফাইল ছবি

রাজধানী ঢাকার চার এলাকার জীবনমান উন্নয়নে ১০ কোটি ডলারের বেশি অর্থ ঋণ দিচ্ছে বিশ্বব্যাংক। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনভুক্ত চারটি বড় এলাকার উন্মুক্ত খোলা জায়গা ও শহুরে সেবাগুলোর মান উন্নয়নে এই অর্থ ব্যয় করা হবে।

বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ প্রায় ৯০০ কোটি টাকা।

রোববার বিশ্বব্যাংকের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের কামরাঙ্গির চর, লালবাগ, সূত্রাপুর-নয়াবাজার-গুলিস্তান ও খিলগাঁও-মুগদা-বাসাবো এলাকায় এই প্রকল্প বাস্তবায়ন করা হবে। নির্বাচিত এলাকাগুলোতে পার্ক, খেলার মাঠসহ উন্মুক্ত খোলা জায়গা, সড়ক, ফুটপাত এবং কমিউনিটি সেন্টারের মতো পাবলিক ভবনগুলোর উন্নয়নের পাশাপাশি সেবাগুলোর মান উন্নত করার করার মাধ্যমে সার্বিকভাবে মানুষের জীবনমানের উন্নয়ন ঘটানো হবে।

এই প্রকল্পের মাধ্যমে প্রায় ১০ লাখ মানুষ উপকৃত হবে বলে আশা করা হচ্ছে।

এই প্রকল্প বাস্তবায়নের ক্ষেত্রে বিশেষভাবে নারী, যুব সম্প্রদায় এবং বয়স্ক ও শারীরিকভাবে যারা অক্ষম তাদের প্রয়োজনগুলোর প্রতি অগ্রাধিকার দেওয়া হবে, যারা প্রায় ক্ষেত্রেই বিভিন্ন সুযোগ-সুবিধা বঞ্চিত থাকে।

বাংলাদেশ ও ভুটানে বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর রবার্ট সউম বলেন, 'ঢাকা হচ্ছে বাংলাদেশের সবচেয়ে গুরুত্বপূর্ণ অর্থনৈতিক কেন্দ্র, দেশটির জিডিপিতে যার অবদান প্রায় এক-পঞ্চমাংশ। দেশটিতে আনুষ্ঠানিক কর্মসংস্থানের অর্ধেকই হয় ঢাকাতে। এই শহরের জনসংখ্যা ১৯৮০ সালের ৩০ লাখ থেকে বেড়ে বর্তমানে ১ কোটি ৮০ লাখে দাঁড়িয়েছে। তবে জনসংখ্যা বৃদ্ধির সঙ্গে তাল মিলিয়ে এই শহরের অবকাঠামোর উন্নতি হয়নি।'

তিনি বলেন, বৈশ্বিক অভিজ্ঞতায় দেখা যায়, জীবনের মান উন্নত করতে হলে শহরে ভালো উন্মুক্ত স্থান থাকা অপরিহার্য। নাগরিকরা যাতে আরও ভালোভাবে শহরের উন্মুক্ত খোলা স্থানসমূহ ব্যবহার ও উপভোগ করতে পারে সেজন্য এই প্রকল্পের আওতায় পরীক্ষামূলকভাবে কিছু কাজ করা হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বিশ্বব্যাংকের ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশনের (আইডিএ) মাধ্যমে এই ঋণ দেয়া হবে, যার মেয়াদ হবে ৩০ বছর। এতে গ্রেস পিরিয়ড থাকবে পাঁচ বছর। এই ঋণের জন্য দশমিক ৭৫ শতাংশ সার্ভিস চার্জসহ সুদের হার হবে ১ দশমিক ২৫ শতাংশ।

এস

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পরীক্ষার আগে শিক্ষক নিয়োগের প্রশ্নের সমাধান হতো ঢাবির হলে
ঢাকার যেসব জায়গায় বসবে কোরবানির পশুর হাট
খেলাপি ঋণ ও ভর্তুকি কমানোর পদক্ষেপ জানতে চায় আইএমএফ
ঢাবিতে ছাত্রলীগের ‘গেস্টরুমে’ অচেতন শিক্ষার্থী, তদন্ত কমিটি গঠন
X
Fresh