logo
  • ঢাকা বুধবার, ২১ আগস্ট ২০১৯, ৬ ভাদ্র ১৪২৬

বিদেশি চ্যানেলে বিজ্ঞাপন বন্ধ হলে দেশে ৫০০ কোটি টাকা বাড়বে: তথ্যমন্ত্রী

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ৩০ মার্চ ২০১৯, ১৭:৪৫ | আপডেট : ৩০ মার্চ ২০১৯, ২২:০৬
ছবি সংগৃহীত
বাংলাদেশের আইন অনুযায়ী ডাউন লিংক করে সম্প্রচারিত বিদেশি চ্যানেলে বিজ্ঞাপন দেখানো দণ্ডনীয় অপরাধ। শুধু এ–সংক্রান্ত আইন যথাযথভাবে মানা হলে বছরে দেশে ৫০০ কোটি টাকার রাজস্ব বাড়বে। বললেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।

bestelectronics
আজ শনিবার রাজধানীর শিল্পকলা একাডেমিতে এক গোলটেবিল বৈঠকে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

‘সংকটে বেসরকারি টেলিভিশন’ শীর্ষক এই গোলটেবিল বৈঠকের আয়োজন করে সম্প্রচার সাংবাদিক কেন্দ্র।

ক্যাবল টেলিভিশন নেটওয়ার্ক পরিচালনা আইন-২০০৬ এর ধারা ৯ -এর ১৩ নং উপধারায় বিদেশি টিভি চ্যানেলের মাধ্যমে বিজ্ঞাপন প্রচার সম্পূর্ণভাবে নিষিদ্ধ করা হয়েছে। সরকারের এই নীতি ২০০৬ ও পরে ২০১০ সালে গেজেট আকারে প্রকাশ করা হয়।

যেখানে স্পষ্ট বলা হয়, বাংলাদেশের দর্শকদের জন্য বিদেশি কোনো চ্যানেলের মাধ্যমে বিজ্ঞাপনে বাধা নিষেধ আরোপ করা হয়েছে।

কিন্তু তারপরও একশ্রেণির মানুষ অবৈধভাবে টাকা হাতিয়ে নিতে বিদেশি চ্যানেলে বিজ্ঞাপন চালিয়ে যাচ্ছে। এ অবস্থায় সরকার আইনের বিষয়ে আবার কঠোর হয়েছে।

তথ্যমন্ত্রী বলেন, ইতোমধ্যেই আমরা দুই বার পরিপত্র জারি করেছি। এটি আগামী ১ এপ্রিল থেকেই পুরোপুরি বাস্তবায়ন করতে চাই।

অর্থাৎ আগামী ১ এপ্রিল থেকে দেশে সম্প্রচারিত বিদেশি চ্যানেলে কোনও বিজ্ঞাপন দেখানো যাবে না। একেবারে বিজ্ঞাপন ছাড়াই প্রোগ্রাম প্রচার করতে হবে।

ড. হাছান মাহমুদ হুঁশিয়ারি দিয়ে বলেন, নির্দেশনা দেয়ার পরও যদি বিদেশি চ্যানেল ক্লিনফিড (বিজ্ঞাপন ছাড়া) না দেখানো হয়, তবে আগামী ১ এপ্রিল থেকে কঠোর ব্যবস্থা নেবে সরকার।

তিনি টেলিভিশনে বিদ্যমান সমস্যার কথা ইঙ্গিত করে বলেন,‘টিভিশিল্পকে সুরক্ষা দিতে আসুন সবাই একযোগে কাজ করি।’

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন জিটিভির প্রধান সম্পাদক সৈয়দ ইশতিয়াক রেজা। তিনি তার প্রবন্ধে বর্তমানে বেসরকারি টেলিভিশনগুলো নানা সংকটে রয়েছে বলে উল্লেখ করেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সম্প্রচার সাংবাদিক কেন্দ্রের চেয়ারম্যান রেজোয়ানুল হক। সংগঠনটির সদস্যসচিব শাকিল আহমেদের সঞ্চালনায় অনুষ্ঠানে আরও বক্তৃতা দেন ডিবিসি টেলিভিশনের চেয়ারম্যান ইকবাল সোবহান চৌধুরী, চ্যানেল ২৪–এর ব্যবস্থাপনা পরিচালক ও সমকালের প্রকাশক এ কে আজাদ, বেঙ্গল গ্রুপ লিমিটেডের ভাইস চেয়ারম্যান আফসার খায়ের, স্কাই এন্টারটেইনমেন্ট নেটওয়ার্কের নুরুল আলম প্রমুখ।

এস

bestelectronics bestelectronics
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়