logo
  • ঢাকা বুধবার, ২১ আগস্ট ২০১৯, ৬ ভাদ্র ১৪২৬

এফবিসিসিআই নির্বাচন আগামী ২৭ এপ্রিল

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ০৬ ফেব্রুয়ারি ২০১৯, ১৩:৫২
দেশের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) পরিচালনা পর্ষদের দ্বিবার্ষিক (২০১৯-২০২১) নির্বাচন আগামী ২৭ এপ্রিল অনুষ্ঠিত হবে।

bestelectronics
মঙ্গলবার এ নির্বাচনের তফসিল ঘোষণা করেছে এফবিসিসিআইয়ের নির্বাচনী বোর্ড।

ঘোষিত তফসিল অনুযায়ী, আগামী ২৬ ফেব্রুয়ারির মধ্যে এফবিসিসিআইয়ের সদস্য সংগঠনগুলোকে চাঁদা পরিশোধ করতে হবে। সাধারণ পরিষদ সদস্য হিসেবে নাম পাঠানোর সর্বশেষ তারিখ ২৭ ফেব্রুয়ারি। আগামী ৬ মার্চ প্রাথমিক ভোটার তালিকা ও প্রয়োজনীয় সংশোধনী সাপেক্ষে ১৮ মার্চ চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হবে। নির্বাচনে অংশগ্রহণকারী প্রার্থীদের (নির্বাচিত ও মনোনীত) মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ নির্ধারণ করা হয়েছে ২৫ মার্চ।

এর আগে গত ২৬ জানুয়ারি সংগঠনটির নির্বাচন উপলক্ষে নির্বাচন বোর্ড ও নির্বাচন আপিল বোর্ড গঠন করা হয়। বোর্ডের চেয়ারম্যান রয়েছেন জাতীয় সংসদের সাবেক ডেপুটি স্পিকার প্রফেসর মো. আলী আশরাফ। আপিল বোর্ডের চেয়ারম্যান হলেন এফবিসিসিআইয়ের সাবেক পরিচালক জাহাঙ্গীর আলামিন।

নিয়মানুযায়ী, এবারও এফবিসিসিআইর ৬০ পরিচালক পদের মধ্যে চেম্বার ও অ্যাসোসিয়েশন গ্রুপ থেকে ১৮টি করে মোট ৩৬টি পরিচালক পদে সরাসরি নির্বাচন অনুষ্ঠিত হবে। বাকি ২৪ জন পরিচালক হবেন মনোনীত। যাদের মধ্যে ১২ জন আসবেন বিজিএমইএ, বিটিএমইএ, বিটিএমএসহ বিভিন্ন খাতের শীর্ষ ১২টি অ্যাসোসিয়েশন থেকে। মনোনীত অন্য ১২টি পরিচালক পদ নির্ধারিত ঢাকা চেম্বার, মেট্রোপলিটন চেম্বার, বাংলাদেশ চেম্বার, চট্টগ্রাম চেম্বারসহ দেশের বড় চেম্বারগুলোর জন্য।

বাংলাদেশের ৮২টি চেম্বার ও ৩৮৫টি পণ্যভিত্তিক অ্যাসোসিয়েশনের সাধারণ পরিষদের সদস্যরা ভোট দিতে ৩৬ জনকে পরিচালক নির্বাচিত করবেন। পরবর্তীতে ৬০ জন পরিচালক এফবিসিসিআই সভাপতি, প্রথম সহ-সভাপতি ও সহ-সভাপতি নির্বাচন করবেন।

এমসি/ এমকে

bestelectronics bestelectronics
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়