• ঢাকা শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১
logo

ডিসেম্বর থেকেই গার্মেন্টসে সর্বনিম্ন বেতন ৮০০০ টাকা

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৭ নভেম্বর ২০১৮, ১৫:৩৯
ফাইল ছবি

দেশের প্রধান রপ্তানি আয়ের খাত গার্মেন্টসে সর্বনিম্ন বেতন ৮ হাজার টাকা ধরে গেজেট প্রকাশ করেছে সরকার। এর ফলে এ খাতের অন্তত ৪০ লাখ শ্রমিকের বেতন ৫১ শতাংশ বৃদ্ধি পেলো।

ডিসেম্বর থেকে নতুন এই বেতন কাঠামো কার্যকর করা হয়েছে। আগামী জানুয়ারি থেকে প্রথম ৮ হাজার বেতন হাতে পাবেন শ্রমিকরা। এর আগে ২০১৩ সালে শ্রমিকদের ন্যূনতম মজুরি নির্ধারণ করা হয়েছিল ৫ হাজার ৩শ টাকা।

এতোদিন ধরে এই হারে বেতন পেয়ে আসছিলেন পোশাক খাতের শ্রমিকরা।

নতুন মজুরিতে শ্রমিকদের মূল মজুরি চার হাজার ১০০ টাকা, বাড়ি ভাড়া দুই হাজার ৫০ টাকা, চিকিৎসা ভাতা ৬০০ টাকা, যাতায়াত ভাতা ৩৫০ টাকা, খাদ্য ভাতা ৯০০ টাকা নির্ধারণ করা হয়েচে।

শ্রমিকদের প্রথম গ্রেডে মজুরি ধরা হয়েছে ১৭ হাজার ৫১০ টাকা। শিক্ষানবিশ শ্রমিকরা মাসে সর্বসাকুল্যে পাঁচ হাজার ৯৭৫ টাকা পাবেন, শিক্ষানবিশকাল হবে তিন মাস। সব গ্রেডেই মূল মজুরি ও বাড়ি ভাড়া ভাতা ছাড়াও ন্যূনতম মোট মজুরির মধ্যে ৬০০ টাকা চিকিৎসা ভাতা, ৩৫০ টাকা যাতায়াত ভাতা ও ৯০০ টাকা খাদ্য ভাতা অন্তর্ভুক্ত রয়েছে।

গেজেটে বলা হয়েছে, কোনো শ্রমিককে এই ন্যূনতম মজুরির চেয়ে কম মজুরি দেয়া যাবে না। এই মজুরির চেয়ে বেশি হারে মজুরি দিলে তা কমানোও যাবে না। শ্রমিকরা প্রতি বছর মূল মজুরির পাঁচ শতাংশ হারে মজুরি বৃদ্ধির সুবিধা পাবেন। মালিকরা এ সুবিধা দিতে বাধ্য থাকবেন বলেও গেজেটে বলা হয়েছে।

আরও পড়ুন :

এসআর

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
চাকরিতে বয়সসীমা ৩৫ করার দাবিতে সমাবেশের ডাক
বেক্সিমকোতে মেডিকেল প্রমোশন অফিসার নিয়োগ 
ব্যাংক এশিয়ায় নিয়োগ বিজ্ঞপ্তি, বেতন এক লাখ টাকা
সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়ানো নিয়ে যা বললেন মন্ত্রী
X
Fresh