• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

২০৩০ সালের মধ্যে এক কোটি মানুষের কর্মসংস্থানের সুযোগ

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৭ জুন ২০১৮, ১৭:৪৭

২০৩০ সালের মধ্যে সরকার ১০০ টি নতুন অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার লক্ষ্যমাত্রা ঘোষণা করেছে। এসকল অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা হলে রপ্তানি আয় বৃদ্ধির সঙ্গে সঙ্গে প্রায় এক কোটি মানুষের কর্মসংস্থান সৃষ্টি হবে বলে জানালেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

আজ বৃহস্পতিবার জাতীয় সংসদে অর্থমন্ত্রী আগামী অর্থবছরের বাজেট পেশকালে এ তথ্য জানান।

মন্ত্রী বলেন, বিনিয়োগের মূল উদ্দেশ্য হলো বেসরকারি খাতে বিনিয়োগ সহায়ক পরিবেশ সৃষ্টি করা। বেসরকারি খাতে বিনিয়োগের ক্ষেত্রে বিদ্যুৎ-গ্যাস-পানির সংযোগ প্রাপ্তি, বিনিয়োগ প্রস্তাব প্রক্রিয়াকরণ, নিষ্কন্টক জমির প্রাপ্যতা ইত্যাদি বিষয়গুলো নিয়ামক ভূমিকা পালন করে থাকে। এ সকল সেবা সহজলভ্য করে বৃহৎ ও রপ্তানিমুখী শিল্পের বিকাশ ও বিদেশি বিনিয়োগ আকর্ষণ করার উদ্দেশ্যে সম্ভাবনাময় এলাকাসমূহে অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার জন্য আমরা ২০১০ সালে ‘বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল আইন’ প্রণয়ন করি। এর আওতায় ২০১১ সালে মাননীয় প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীনে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (Bangladesh Economic Zone Authority (BEZA) প্রতিষ্ঠা করা হয়। এছাড়াও ‘বেসরকারি অর্থনৈতিক অঞ্চল নীতি ২০১৫’ জারি করা হয়।

তিনি আরও বলেন, বর্তমানে বেজায় ওয়ান স্টপ সার্ভিসের আওতায় বিনিয়োগকারীদের প্রজেক্ট ক্লিয়ারেন্স, ভিসা রিকমেন্ডেশন ও অ্যাসিসটেন্স, ওয়ার্ক পারমিট, ইম্পোর্ট/এক্সপোর্ট পারমিট অনলাইনে প্রদান করা হচ্ছে। আমাদের লক্ষ্য হলো ২০৩০ সালের মধ্যে ৩০ হাজার হেক্টর জমিতে মোট ১০০টি অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা করা।

অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার অগ্রগতির খবর জানিয়ে মন্ত্রী বলেন, সরকারি-বেসরকারি মিলিয়ে এ পর্যন্ত মোট ৭৬টি অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার অনুমোদন দেয়া হয়েছে। ইতোমধ্যে মাননীয় প্রধানমন্ত্রী স্বয়ং ১০টি অঞ্চলের আনুষ্ঠানিক উদ্বোধন করেছেন। এসব অঞ্চলে দেশি-বিদেশি বিনিয়োগকারীরা শিল্প স্থাপনের কাজ শুরু করেছেন। আরও ২৬টি অর্থনৈতিক অঞ্চলের উন্নয়ন কাজ চলমান আছে।

মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশমত সবুজ বনায়ন, জলাধার ও উত্তম বর্জ্য-ব্যবস্থাপনার মাধ্যমে প্রতিটি অর্থনৈতিক অঞ্চলকে পরিবেশবান্ধব করা হচ্ছে। এই অর্থনৈতিক অঞ্চলগুলোকে ঘিরে গড়ে উঠবে পরিকল্পিত নগর ও আবাসন, সৃষ্টি হবে অর্থনৈতিক কর্মচাঞ্চল্য।

মন্ত্রী আশাবাদ ব্যক্ত করে বলেছেন, আশা করছি, অর্থনৈতিক অঞ্চলসমূহ প্রতিষ্ঠার কাজ শেষ হলে অতিরিক্ত ৪০ বিলিয়ন মার্কিন ডলার রপ্তানি আয় বাড়বে এবং কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে প্রায় ১ কোটি মানুষের।

কেএইচ/এসআর

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ওমরাহর সুযোগ আরও সহজ করল সৌদি
অষ্টম শ্রেণি পাসেই ব্র্যাকে চাকরির সুযোগ
তীব্র তাপদাহে খেটে খাওয়া মানুষের পাশে ডিএমপি
‘আমাকে একটা ভোট কে দিলো সেই মানুষটাকেই খুঁজছি’
X
Fresh