• ঢাকা সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
logo

এবারও ইউরোপে পাড়ি জমাচ্ছে সাতক্ষীরার আম

রামকৃষ্ণ চক্রবর্তী

  ২৬ মে ২০১৮, ১৩:৩৮

সাতক্ষীরায় উৎপাদিত আম এবারও পাড়ি জমাচ্ছে ইউরোপে। সনাতন পদ্ধতিতে নয়, বিজ্ঞান ভিত্তিক পরিবেশ বান্ধব পদ্ধতি অবলম্বনে আমচাষীদের এরইমধ্যে কয়েক দফায় প্রশিক্ষণ দেয়া হয়েছে। তারা আম সংগ্রহ ও প্যাকেজিং করে বিদেশ পাঠানোর জন্য প্রস্তুতি নিয়েছেন।

সংশ্লিষ্টরা বলছেন, এবার সাতক্ষীরায় আমের বাম্পার ফলন হয়েছে। গাছে গাছে সাতক্ষীরার সুমিষ্ট হিমসাগর, ন্যাংড়া, গোবিন্দভোগ ও আমরূপালির দোলায় মন ভরে যাচ্ছে বাগান মালিকদের। প্রতি বছরের ন্যায় এবারও বিদেশে রপ্তানির জন্য গাছে আমের পরিচর্যায় বিশেষ ব্যবস্থা নেয়া হয়।

তবে এই বিশেষ ব্যবস্থা নিতে অতিরিক্ত খরচ পেতে আমের দর নিয়ে উৎকন্ঠায় রয়েছেন মালিকরা।

সাতক্ষীরার জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ ইফতেখার হোসেন বলেন, ২০১৪ সাল থেকে সাতক্ষীরা থেকে বিদেশে বিশেষ করে ইউরোপে আম রপ্তানি করা হচ্ছে। এরই ধারাবাহিকতায় এ বছর আমরা রপ্তানির উদ্যোগ নিয়েছি। প্রথম চালান এরই মধ্যে রপ্তানি শুরু হয়েছে; যার পরিমাণ ২৩০ মেট্রিকটন।

--------------------------------------------------------
আরও পড়ুন : ভারতে কুইন্টালপ্রতি চিনির দাম কমেছে ২ হাজার ৬৪৫ রুপি
--------------------------------------------------------

এবার সাতক্ষীরা জেলায় ৪ হাজার ১০০ হেক্টর জমিতে আমের চাষ হয়েছে। আমে উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৫০ হাজার মেট্রিক টন। গত বছর সাতক্ষীরা জেলা থেকে ৭ হাজার কেজি আম বিদেশে রপ্তানি হলেও এবার তা দ্বিগুণ ছাড়িয়ে যাবে।

জেলা প্রশাসন বলছে, যাবতীয় প্রস্তুতিও সম্পন্ন করে ১৫ মে থেকে আম সংগ্রহ করা শুরু হয়। এর ৪ দিন পর আমের প্রথম চালান বিদেশে রপ্তানি শুরু হয়।

সাতক্ষীরার মধ্যে এবার আম সবচেয়ে বেশি উৎপাদন হয়েছে কলারোয়া উপজেলায়। উপজেলার সিংগা বাজারে আমের বড় পাইকারী বাজারও তৈরি হয়েছে। সেখান থেকে বিভিন্ন জায়গায় আম সরবরাহ করা হচ্ছে।

সাতক্ষীরার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক কাজী আব্দুল মান্নান বলছেন, আমরা আশা করছি অন্যবারের চেয়ে এবার বেশি আম বিদেশে রপ্তানি করতে পারবো। এ লক্ষে এখানকার কৃষকদেরও প্রস্তুত করা হয়েছে।

এদিকে আম বাগান মালিকরা আশা করে বলছেন যদি ভালো দর পাওয়া যায় তবে এবার তারা বড় ধরনের মুনাফা ঘরে তুলতে পারবেন।

আরও পড়ুন :

এসআর

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশসহ ৬ দেশে পেঁয়াজ রপ্তানির অনুমতি দিল ভারত 
আম্পায়ার জেসিকে নিয়ে যা বললেন পাপন  
নারী আম্পায়ার ঘিরে বিতর্ক : কে এই সাথিরা জেসি
‘আমি যেমন চিকিৎসকের মন্ত্রী, ঠিক তেমনি রোগীদেরও মন্ত্রী’
X
Fresh